1. admin@dailyhumanrightsnews24.com : admin :
সোমবার, ২৯ মে ২০২৩, ০৮:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
লৌহজংয়ে ভূমি সেবা সপ্তাহের সমাপনী  লৌহজংয়ে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পুর্তি উদযাপন লৌহজংয়ে মিথ্যা সংবাদ সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ সভা  জগন্নাথপুরে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন তাহিরপুরে বঙ্গবন্ধুর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা মহামান্য রাষ্ট্রপতির সাথে আইজিপির সাক্ষাৎ ধামরাইয়ে স্কুলছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে অধ্যক্ষ গ্রেপ্তার গোয়াইনঘাটে দুই সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা কাদিয়ানীদের সরকারিভাবে অমুসলিম ঘোষণার দাবী দুধরচকীর। কুষ্টিয়ায় #জাতির_পিতা_বঙ্গবন্ধু_শেখ_মুজিবুর_রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপনঃ

পটুয়াখালীর পুরান বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ও বসতঘর পুড়ে ছাই, আহত ৬ জন।

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৩০ বার পঠিত

পটুয়াখালী সদর উপজেলা প্রতিনিধিঃ      পটুয়াখালীতে ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশত দোকান ও বসত ঘর পুড়ে ছাই। আহত হয়েছেন প্রায়-৬ জন।
পটুয়াখালী পৌরসভার ৩ নং ওয়ার্ডের মিঠা পুকুরপাড় সংলগ্ন এলাকায় ভয়াবহ অগ্নিকান্ডে হারুন মুন্সির তেলের দোকান বা গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়, এবং এতে প্রায় অর্ধশত দোকান বাসা বাড়ি পুড়ে সম্পূর্নভাবে ভষ্মিভূত বা(ছাই) হয়ে গিয়াছে।

৩রা মে (বুধবার) সন্ধ্যা ৬টায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পটুয়াখালী পৌরসভার ৩ নং ওয়ার্ডে এই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। একাধিক সূত্র থেকে জানা গেছে, ৩রা মে বুধবার আনুমানিক সন্ধ্যা ৬টার দিকে উক্ত ওয়ার্ডের পুরান বাজারের কাছাকাছি মিঠা পুকুর পার সংলগ্ন অগ্রনী ব্যাংকের সম্মুক্ষে জনৈক হারুন মুন্সী নামের এক ব্যাক্তির তেলের গোডাউন থেকে এ অগ্নিকাণ্ডের সুত্রপাত হয় বলে জানা যায়। এসময় মেঘাচ্ছন পরিবেশ থাকায় বাতাসের চাপে মুহূর্তেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। আগুনের সেই লেলিহান শিখায় রাস্তার দুপাশের ঘরবাড়ি ও দোকানপাট পুড়তে পুড়তে এ ক্ষতিসাধিত হতে থাকে। এ অগ্নিকাণ্ডের খবর পেয়ে ১০-১৫ মিনিটের মধ্যে পটুয়াখালী ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও জেলা পুলিশ সুপারের নেতৃত্বে বিপুলসংখ্যক পুলিশ সদস্য পৃথকভাবে ঘটনা স্থানে এসে আগুন নিয়ন্ত্রণে নেওয়ার আপ্রাণ চেষ্টা চালায়। কিন্তু উক্ত এলাকার মিঠাপুকুর পানি শূন্য থাকায় ফায়ার সার্ভিসের উপস্থিত ইউনিটের সদস্যরা দিক বেদিক ছুটোছুটি করে দূরে থাকা লোহালিয়া নদী থেকে পাইপের মাধ্যমে পানি এনে বহু চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা চালাতে থাকে। তাতে কোনও কাজ না হলে পটুয়াখালী জেলা পুলিশ সুপার কলাপাড়া, আমতলী, বাকেরগঞ্জ, বরিশাল ও মির্জাগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস অফিসে যোগাযোগ করে উক্ত উপজেলার ফায়ার সার্ভিসের ইউনিট এনে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে তাদের কে সর্বাত্মক সহযোগীতা করেন। এ সময় পটুয়াখালী জেলা পুলিশ সুপার নিজেও জীবনের ঝুঁকি নিয়ে ৬ তলা একটি বিল্ডিংএর ২০-২২ জন মানুষজন কে নামিয়ে আনতে সাহায্য সহায়তা করেন।

স্থানীয়রা গণমাধ্যমের প্রতিনিধিদের জানায়, সন্ধ্যা পৌনে ৬টার দিকে তারা হালকা ধোঁয়া দেখতে পান। মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে যায়। বিশেষ করে ঐ এলাকায় তেল ও গ্যাসের দোকান থাকায় আগুনের ভয়াবহতা বৃদ্ধি পায়। এসময় কয়েকটি গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে। এছাড়া বাতাসের চাপে উক্ত সড়কের বিপরীত পাশেও আগুন ছড়িয়ে পড়ে। এদিকে সংস্কার করার লক্ষে মিঠাপুকুর শুকিয়ে ফেলার কারণে পানির অভাবে ক্ষতির পরিমাণ অনেকটা বৃদ্ধি পেয়েছে । এখনও পর্যন্ত আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সদস্যদের সহায়তা করতে গিয়ে এসময় কয়েকটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটনায় ও আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টাকালে পুলিশ ফাঁড়ির টিএসআই গোলাম মোস্তফা (৪৮) সহ ৬ জন আহত হয়েছে বলে পুলিশ জানায়। আগুনে অন্য আহতরা হচ্ছে রাশেদ খান (৩৫), শাহাদৎ (৫০), আগুনে পুড়ে আহত মো.জিহাদ(৯),মো. মাশরাফি(২০)ও মো.আব্দুল্লাহ(১৬) আহতদের কে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছ।

ফায়ার সার্ভিস পটুয়াখালীর ওয়্যারলেস অপারেটর মো ফারুক গণমাধ্যমের প্রতিনিধিদের জানান, সন্ধ্যা ৬ টা ১০ মিনিটে তারা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান। তাদের ৭ টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।

পটুয়াখালী জেলা পুলিশ সুপার মোঃ সাইদুল ইসলাম বিপিএম, পিপিএম গণমাধ্যমের প্রতিনিধিদের জানিয়েছেন, অগ্নিকান্তের খবর পেয়েই তিনি পুলিশ সদস্যদের নিয়ে ঘটনা স্থলে চলে এসেছেন জানমাল রক্ষায় পুলিশ সদস্যদের কাজে লাগিয়েছেন, বিভিন্ন উপজেলার ফায়ার সার্ভিস অফিসে যোগাযোগ করে ফায়ার সার্ভিসের ইউনিট এনে আগুন নিয়ন্ত্রণ করতে তাদের কে সহায়তা করেছেন। তিনি এসময় আরও বলেছেন, কাছাকাছি মিঠাপুকুরটি পানি শূন্য থাকায় আগুন নিয়ন্ত্রণ আনতে প্রাথমিক পর্যায়ে বেশ বেগ পেতে হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৭-৮টি ইউনিট কাজ করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত দেখা গেছে ঘটনা স্থলে ছুটে এসেছেন পটুয়াখালী জেলার অতিরিক্ত পুলিশ সুপার আহমেদ মাঈনুল হাসান, পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মনিরুজ্জামান, পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সেক্রেটারি মান্নান, পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ, পটুয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান হাফিজ, পটুয়াখালী আওয়ামী লীগের পৌর

শাখার সহ-সভাপতি মো: খোকন মৃধা. পটুয়াখালী জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ সৈয়দ সোহেল ও বাংলাদেশ ছাত্রলীগ, পটুয়াখালী জেলা শাখার সভাপতি মোঃ সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ তানভীর হাসান আরিফসহ আরো অনেকে।

এবং এ রিপোর্ট লেখা অব্দি পর্যন্ত আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ কি তা কোনও মহল তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park