1. admin@dailyhumanrightsnews24.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে পূর্বশত্রুতার জেরে নিলয় কে হত্যা,প্রধান আসামি সাকিল গ্রেফতার। জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত: গোপালগঞ্জের কাঠিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হামলা,ঘের বাড়ি লুটপাট আহত- ৫ জগন্নাথপুরে ভিজিডি’র চাল বিতরণ সম্পন্ন ভোটের সরঞ্জাম বিতরণ সম্পন্ন, অপেক্ষা শুধু ভোট রাজশাহী আরএমপিতে পুলিশ চেকপোস্টে দুই পুলিশকে মারধর করেছে একজন আটক ড. সৈয়দ জামিল আহমেদ এর সাথে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর সৌজন্য সাক্ষাৎ জগন্নাথপুরে রাতের আধাঁরে ৩ টি ট্রান্সফরমার চুরি গোপালগঞ্জের হরিদাসপুর বাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত- এক গুরুত্বর আহত দুই। লোহাগড়ায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৪ জন প্রার্থী কে ভ্রাম্যমান আদালতে ৫০ হাজার টাকা জরিমানা।

ফুটেছে মনকাড়া কৃষ্ণচূড়া ফুল, অপরূপ প্রকৃতির জৌলুস

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৮৩ বার পঠিত

 

হুমায়ূন কবীর ফরীদি, স্টাফ রিপোর্টারঃ

 

গ্রীষ্মের রুক্ষতাকে ছাপিয়ে গাছে গাছে ফুটেছে রক্তিম লাল কৃষ্ণচূড়া ফুল। সবুজের ঝুঁপে নিজের সৌন্দর্য বিলিয়ে দিচ্ছে বসুন্ধরায়। এই সৌন্দর্য উপভোগ করছেন ফুল❀ প্রেমী সববয়সী মানুষেরা। এই ফুলের অপরুপ দৃশ্য যে কারো চোখ ও হৃদয়ে এনে দিতে পারে দ্যোৎনা।
গেল বসন্ত কালের প্রায় শেষ মুহুর্ত থেকে সিলেট শহরের বিভিন্ন বাসা বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে জনপথের আশপাশে ও প্রত্যন্ত গ্রামাঞ্চলের বসত বাড়ী এমনকি হাট-বাজার নদীর পাড়ে বেড়ে ওঠা কৃষ্ণচূড়া গাছ গুলো ডালপালার সুবুজ পাতার ঝুঁপে থোকায় থোকায় রক্তিম লাল কৃষ্ণচূড়া ফুল ফটিয়ে প্রকৃতিকে অপররূপ সাঁজে সাজিয়েছে।
চলন্ত বৈশাখ মাসে কৃষ্ণচূড়ার গাছে গাছে সবুজের সমারোহে অগ্নিপূলক রক্তিম লাল কৃষ্ণচূড়া ফুল যে কারো চোখ ও মন হরণ করছে। ফুটন্ত ফুলের ভাড়ে মগডাল গুলো নূয়ে পড়েছে। প্রকৃতিতে সৃষ্টি হয়েছে মনোমুগ্ধকর পরিবেশ আর ফুলের জৌলুস। ময়ূর যেন তার রাঙা পেখম মেলেছে সর্বত্র।
পথচলা অনেক ফুল প্রেমী পথিক গাছের অদূরে দাড়িয়ে থেকে ফুলের সুবাস নিচ্ছেন আর আকুল নয়নে দেখছেন। আবার অনেকে সহপাঠীদের নিয়ে এই গাছের ছায়ায় বসে ফুলের সৌন্দর্য অনুভব করার পাশাপাশি সুবাস নিচ্ছেন আর ফটোপ্রেমে বন্ধী হচ্ছেন।
বনবিভাগ কর্মকর্তা জয়নুল আবেদীন এর ভাষ্য মতে কৃষ্ণচূড়া ফুলের জাত মুলত ৩ প্রকারের। বেশীর ভাগ মানুষ এর নাম কৃষ্ণচূড়া জানলেও এই ফুলের আরেক নাম গুলমোহন। এই নামটি সচারাচর শোনা যায়না। জাত অনুসারে ফুলের রংয়ের মধ্যে ভিন্নতা রয়েছে। কোনো কোনো ফুলের রং গারলাল, হালকা লাল ও হলদে রংয়ের হয়ে থাকে। তবে ফুল প্রেমী সিলেট বিভাগে গারলাল রংয়ের কৃষ্ণচূড়া ফুলের গাছ ৯৮ ভাগ। তাইতো কবির ভাষায় বলতে হয় “সবুজ বনায়নে ফুলে- ফলে ভরা ছয় ঋতুর দেশ, সবুজ শ্যামলী রূপের রানী আমার বাংলাদেশ “।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park