1. admin@dailyhumanrightsnews24.com : admin :
বুধবার, ২২ মে ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী নেত্রকোনার ৩ উপজেলাতেই নতুনরা নির্বাচিত রানীগঞ্জ -হলিকোনা সড়কের করুন দশা, জনগণের ভোগান্তি জগন্নাথপুরে প্রভাষক মাওলানা মোঃ তরিকুল ইসলাম এর যুক্তরাজ্য গমন উপলক্ষে বিদায়ী সংবর্ধনা জমে উঠেছে লংগদু উপজেলা পরিষদ নির্বাচন, প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা নড়াইলে পূর্বশত্রুতার জেরে নিলয় কে হত্যা,প্রধান আসামি সাকিল গ্রেফতার। জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত: গোপালগঞ্জের কাঠিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হামলা,ঘের বাড়ি লুটপাট আহত- ৫ জগন্নাথপুরে ভিজিডি’র চাল বিতরণ সম্পন্ন

লৌহজংয়ে জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে সমাবেশ

  • আপডেট সময় : শনিবার, ১৩ মে, ২০২৩
  • ৪৫ বার পঠিত
ফৌজি হাসান খান রিকু,
মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ
আর নয় অধিগ্রহণ, অন্যত্র চাই পরিবর্তন এবং বাপ-দাদার জমি ছাড়বো না, অধিগ্রহণ মানবো না এসব স্লোগানকে সামনে রেখে মুন্সীগঞ্জের লৌহজংয়ে নতুন করে জমি অধিগ্রহণ না করার দাবিতে আলোচনা সভা ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৫ টার দিকে পদ্মা সেতু উত্তর থানা সংলগ্ন গোচত্তর মাঠে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত জমির মালিকসহ এলাকাবাসী এ কর্মসূচির আয়োজন করেন। এতে বক্তারা বলেন ইতিপূর্বে পদ্মা সেতু, রেল লাইন, সেনা নিবাসসহ ওয়াসার জন্য জমি অধিগ্রহণে মেদিনীমণ্ডল গ্রামবাসী অধিক পরিমাণে ক্ষতিগ্রস্ত। এইভাবে ধাপে ধাপে জমি অধিগ্রহণ হলে মেদিনী মণ্ডলবাসীর অস্তিত্ব বিলীন হয়ে যাবে।  মেদিনী মন্ডল ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে ঐতিহ্যবাহী খান পরিবারসহ বিভিন্ন বংশের প্রায় ১২/১৫ হাজার মানুষ যুগযুগ ধরে এই এলাকায় বসবাস করে আসছেন। যাদের আবাসন স্থান ও ফসলি জমিও কম। তাদের জমিও এখানে অপ্রতুল। পূর্বের অধিগ্রহণকৃত পরিবারগুলো একত্রে বসবাস করতে বাড়ি তৈরির জন্য নাল জমিতে বালু ভরাট করছে। নতুন করে জমি অধিগ্রহণের সিদ্ধান্তের কথা শুনে তারা আতংকিত ও দিশেহারা।
তারা আরও বলেন, পদ্মা সেতু উত্তর থানাধীন উত্তর মেদিনী মণ্ডল এলাকায় মুক্তিযোদ্ধা প্যানারোমা কমপ্লেক্স নির্মাণের জন্য প্রায় একশ একর জমি নতুন করে অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার। বসতিপূর্ণ এলাকার আর কোনো জমি দেয়া যাবে না। আমরা আমাদের পূর্বপুরুষদের স্মৃতি বিজড়িত জন্মভিটা আর ছাড়ব না। এর প্রতিবাদে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়।
জানা যায়, মেদিনী মণ্ডলে মুক্তিযোদ্ধাদের জন্য একটি প্যানারোমা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য পদ্মা সেতু উত্তর থানার উল্টো দিকে পশ্চিম পাশের জায়গাটি নির্বাচন করেছে।এতে প্রায় একশ এককর জমি অধিগ্রহণ করার উদ্যোগ নিয়েছে। যার প্রাথমিক কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। প্রকল্পটি খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।
আলোচনা সভায় আব্দুল লতিফ খানের সভাপতিত্বে ও তারেক খানের সঞ্চালনায় বক্তব্য রাখেন মেদিনীমন্ডল ইউনিয়নের আবুল কালাম খান, মনিরুজ্জামান খান বাটুল, বকুল খান, সিরাজুল ইসলাম বেপারী, হাবিবুর রহমান হাবিব, আ. বাকী পাতা মিয়া, বশির উদ্দিন খান লিপু, আসিম হোসেন খান, জাকির হোসেন ফারুক, আব্দুল কাদির শামিম, খোকন মিয়া, কুদ্দুস খান, বিপুল খান, রওসন খান রনি, জশিউর রহমান, মিজানুর রহমান রবিন, ফারহান, রাকিব হোসেন, মুন্না, শাকিব প্রমুখ।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park