1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  পাগলা-জগন্নাথপুর আঞ্চলিক  মহাসড়কে গাড়ী চাপায় দুই শিশু গুরুতর আহত কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ? কানামাছি শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন সিলেটের সিরাজ উদ্দিন শিরুল সহ ৫ কৃতিমান লেখক মৌলভীবাজারের নিমারাই গ্রামে রাস্তার বেহাল দশায় হাজারো মানুষের ভোগান্তি জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা জগন্নাথপুরে মারামারি মামলার ৩ আসামী গ্রেপ্তার  কোটা বিরোধী আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা  ও স্বাধীন দেশ নিয়ে কটুক্তিকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করছি  ………কবি আব্দুল্লাহ আল মামুন লাভলু জুড়িতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১৪০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা জামায়াত ইসলামী

জগন্নাথপুরে ইউনিয়ন মুক্তিযোদ্ধা জাদুঘর জরাজীর্ণ, ময়লা আবর্জনার স্তুপ

  • আপডেট সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩
  • ৭৪ বার পঠিত

হুমায়ূন কবীর ফরীদি, স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুর এর কলকলিয়া ইউনিয়ন মুক্তিযুদ্ধ জাদুঘর ও মুক্তিযুদ্ধ লাইব্রেরী জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। চারপাশে ময়লা আবর্জনার স্তুপ। সংস্কার প্রয়োজন।
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে এবং মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে রাখার লক্ষে সুনামগঞ্জের অন্যান্য ইউনিয়নের ন্যায় বিগত ২০১৭ সালে জগন্নাথপুর উপজেলার কলকলিয়া বাজারস্থ ১নং কলকলিয়া ইউনিয়ন পরিষদ এর পুরাতন ভবনটিকে কলকলিয়া ইউনিয়ন মুক্তিযুদ্ধ জাদুঘর ও মুক্তিযুদ্ধ লাইব্রেরী হিসাবে প্রতিষ্ঠিত করা হয়। এবং ২০১৭ সালের ৬ ই অক্টোবর তৎকালীন অর্থ প্রতিমন্ত্রী বর্তমান পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এই প্রতিষ্ঠানটি শুভ উদ্বোধন করেন। উদ্বোধনের পর তিন/চার মাস এই ভবনটির উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদ কর্তৃক তদারকি করার পাশা-পাশি জগন্নাথপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এর সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক মাঝে মধ্যে দেখবাল করতেন। আজ ১৯ শে মে সরেজমিনে ঘুরে দেখা যায় ও জানাযায়, বিগত প্রায় ৫ বছর ধরে এই প্রতিষ্ঠানটি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। জাদুঘর ও লাইব্রেরীর জানালা গুলো ভেঙে গেছে । লাইব্রেরীর আলমারিতে সংরক্ষিত বই গুলো অরক্ষিত হয়ে আছে। উঠতি বয়সী শিশু কিশোরেরা হরহামেশা জাদুঘর এর ভিতরে অনায়াসে প্রবেশ -বাহির হচ্ছে। এ ব্যাপারে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা সহ কারো কোনো প্রকার মাথা ব্যাথা নেই। এমনকি জাতীয় দিবস গুলোতেও এখানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি বলে স্থানীয়রা জানি
রানীগঞ্জ ইউনিয়ন মুক্তিযুদ্ধ যাদুঘর ও মুক্তিযুদ্ধ লাইব্রেরী সেপ্টেম্বর ২০১৭ খ্রিঃ তারিখে স্থাপন করা হয়েছে। বীর মুক্তিযুদ্ধাদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী এবং মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই সংরক্ষিত রয়েছে। এছাড়া জাদুঘর এর বাসিন্দা ও আঙ্গিনা কাদা-পানিতে একাকার হওয়ার পাশা-পাশি ময়লা আবর্জনার স্তুপ রয়েছে। কলকলিয়া বাজারের ক্রেতা-বিক্রেতার স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে ময়লা আবর্জনার দুর্গন্ধ। বিদায় মুক্তিযুদ্ধের ইতিহাস -ঐতিহ্য রক্ষাকল্পে ও জনস্বাস্থ্যের স্বার্থে এই প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের আশপাশ সংস্কার করা একান্ত প্রয়োজন। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন এলাকার সচেতন মহল।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এর সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হক বলেন,আমাদের ঐতিহ্যের দাবীদার কলকলিয়া ইউনিয়ন মুক্তিযুদ্ধ জাদুঘর ও মুক্তিযুদ্ধ লাইব্রেরী কিছু দিন দেখবাল করেছি। দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটি জরাজীর্ণ হওয়ার পাশাপাশি বাসিন্দা ও আঙ্গিনা কাদা-পানিতে একাকার হয়ে পড়েছে। এবং ময়লা আবর্জনার স্তুপ জমে আছে। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এই প্রতিষ্ঠান এর দুরবস্থার বিষয় উপজেলা প্রশাসনকে অবহিত করে সংস্কারের অনুরোধ জানাবো।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park