1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
র‌্যাব-৫ হাতে চারঘাটে মাদক ও অস্ত্র সহ ব্যবসায়ী গ্রেফতার বারহাট্টা উপজেলা নির্বাচনে ৪ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত মানুষকে সর্বজনীন পেনশন স্কীমের আওতায় আনার লক্ষে জগন্নাথপুরে মতবিনিময় সভা শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী নেত্রকোনার ৩ উপজেলাতেই নতুনরা নির্বাচিত রানীগঞ্জ -হলিকোনা সড়কের করুন দশা, জনগণের ভোগান্তি জগন্নাথপুরে প্রভাষক মাওলানা মোঃ তরিকুল ইসলাম এর যুক্তরাজ্য গমন উপলক্ষে বিদায়ী সংবর্ধনা জমে উঠেছে লংগদু উপজেলা পরিষদ নির্বাচন, প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা নড়াইলে পূর্বশত্রুতার জেরে নিলয় কে হত্যা,প্রধান আসামি সাকিল গ্রেফতার।

ছিন্নমূল মানুষের পাশে বামনার সামাজিক সংগঠনগুলো

  • আপডেট সময় : শনিবার, ১ জুলাই, ২০২৩
  • ৮১ বার পঠিত
মো: মাসুদ পারভেজ
বামনা (বরগুনা) প্রতিনিধি
ঈদের আনন্দ ভাগাভাগি করতে বরগুনা জেলার বামনা উপজেলার সামাজিক সংগঠন বামনা আলোকিত সমাজ ও আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠনের উদ্যোগে প্রান্তিক জনগোষ্ঠির হাতে পৌঁছালো ঈদ উপহার। ঈদুল আজহার দিনে অনেক হতদরিদ্র ও ছিন্নমূল মানুষ পশু কুরবানী দিতে পারেননি। এমন মানুষদের মুখে এক টুকরো মাংস তুলে দেয়ার জন্য বামনা আলোকিত সমাজ ও আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠন বামনা উপজেলার বিভিন্ন ইউনিয়নে পশু কুরবানি দিয়েছে। এই দুই সংগঠনের উদ্যোগে হতদরিদ্র প্রায় দুই হাজার মানুষ ঈদ উপলক্ষে মাংস এবং অন্যান্য খাবার হাতে পেয়েছেন। এসব সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্যরা ঈদের দিন এবং ঈদের পরের দিন বিভিন্ন এলাকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে তাদের সামাজিক কার্যক্রম চালিয়েছে।
বামনা আলোকিত সমাজ: এই সামাজিক সংগঠনটি ২০১৮ সাল থেকে বামনার বিভিন্ন এলাকায় নানা ধরনের কল্যালমূলক কার্যক্রম পরিচালিত করে আসছে। হত দরিদ্র মানুষদের থেকে শুরু করে মসজিদের উন্নয়ন ও পরিবেশ  নিয়ে এই সংগঠনটি কাজ করছে। ধর্মীয় উৎসবগুলোতে ছিন্নমূল, অবহেলিত, হতদরিদ্র, বিধবা, প্রতিবন্ধী শ্রেণির মানুষদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে থাকে। তারা শীতে গরম কাপড়, বন্যায় শুকনা খাবার প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি তৈরিতে সাহায্য করা ইত্যাদি কাজ পরিচালিত করে আসছে। ঈদুল ফিতররের সময় লাচ্ছা সেমাই, চিনি, দুধ, চাল ডাল দিয়ে থাকেন অসংখ্য পরিবারের মাঝে। ঈদুল আজহায় গরু এবং ছাগল কুরবানি করে সেই মাংস বিরতণ করেন। এবারো এই সংগঠনটি বামনা উপজেলায় গরু এবং ছাগল কুরবানী দিয়ে সেই মাংস বিতরণ করেছে।
সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল নোমান জানান, ‘সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য তাদের সংগঠনটি নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে। আমরা সব সময়ই চেষ্টা করি সাধারণ মানুষের কল্যাণে কিছু একটা করার। আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’
আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠন: এই সংগঠনটিও বরাবরের ন্যায় এবারের ঈদে ডৌয়াতলা ও এর আশেপাশে কুরবানির মাংস বিতরণ করেছে। এই সংগঠনটি ২০১২ সাল থেকে নানা ধরনের সামাজিক কার্যক্রম পরিচালিত করে আসছে। এটি মূলত ডৌয়াতলা ভিত্তিক কার্যক্রম পরিচালনা করে থাকে। সংগঠনটি বিগত দিনে ঈদ বস্ত্র বিতরন, ঈদ সামগ্রি উপহার, গরিবদের জন্য কুরবানী ও শীত বস্ত্র উপহার বিতরণ করেছে। সংগঠনটি দুর্গা-পুজায় হিন্দু অসহায় পরিবারকেও শাড়ি ও লুঙ্গি উপহার দিয়েছে। করোনা মহামারীকালীন সময়ে করোনার প্রথমেই করোনা সচেতনতার লিফলেটসহ নাপা ট্যাবলেট, সাবান ও স্যালাইন বিতরন করেছে ১৫০ টি পরিবারকে। সংগঠনটি মাদক বিরোধী প্রচারণার মাধ্যমে মাদকের বিরুদ্ধে বিশেষভাবে কাজ করে থাকে।
সংগঠনটির প্রতিষ্ঠাতা ইন্জিনিয়ার মাসুম বিল্লাহ হিমেল জানান, ‘প্রতি ঈদের মত এবারের ঈদেও তাদের সংগঠন মাংস বিতরণ করেছে। ডৌয়াতলা ও এর আশেপাশে ৮৫ টা অসহায় পরিবারের মাঝে কুরবানির গরুর মাংস বিতরন হয়েছে গতকালকে। তাদের এই মানবিক কাজও চলমান থাকবে।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park