1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  পাগলা-জগন্নাথপুর আঞ্চলিক  মহাসড়কে গাড়ী চাপায় দুই শিশু গুরুতর আহত কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ? কানামাছি শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন সিলেটের সিরাজ উদ্দিন শিরুল সহ ৫ কৃতিমান লেখক মৌলভীবাজারের নিমারাই গ্রামে রাস্তার বেহাল দশায় হাজারো মানুষের ভোগান্তি জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা জগন্নাথপুরে মারামারি মামলার ৩ আসামী গ্রেপ্তার  কোটা বিরোধী আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা  ও স্বাধীন দেশ নিয়ে কটুক্তিকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করছি  ………কবি আব্দুল্লাহ আল মামুন লাভলু জুড়িতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১৪০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা জামায়াত ইসলামী

ছিন্নমূল মানুষের পাশে বামনার সামাজিক সংগঠনগুলো

  • আপডেট সময় : শনিবার, ১ জুলাই, ২০২৩
  • ৮৫ বার পঠিত
মো: মাসুদ পারভেজ
বামনা (বরগুনা) প্রতিনিধি
ঈদের আনন্দ ভাগাভাগি করতে বরগুনা জেলার বামনা উপজেলার সামাজিক সংগঠন বামনা আলোকিত সমাজ ও আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠনের উদ্যোগে প্রান্তিক জনগোষ্ঠির হাতে পৌঁছালো ঈদ উপহার। ঈদুল আজহার দিনে অনেক হতদরিদ্র ও ছিন্নমূল মানুষ পশু কুরবানী দিতে পারেননি। এমন মানুষদের মুখে এক টুকরো মাংস তুলে দেয়ার জন্য বামনা আলোকিত সমাজ ও আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠন বামনা উপজেলার বিভিন্ন ইউনিয়নে পশু কুরবানি দিয়েছে। এই দুই সংগঠনের উদ্যোগে হতদরিদ্র প্রায় দুই হাজার মানুষ ঈদ উপলক্ষে মাংস এবং অন্যান্য খাবার হাতে পেয়েছেন। এসব সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্যরা ঈদের দিন এবং ঈদের পরের দিন বিভিন্ন এলাকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে তাদের সামাজিক কার্যক্রম চালিয়েছে।
বামনা আলোকিত সমাজ: এই সামাজিক সংগঠনটি ২০১৮ সাল থেকে বামনার বিভিন্ন এলাকায় নানা ধরনের কল্যালমূলক কার্যক্রম পরিচালিত করে আসছে। হত দরিদ্র মানুষদের থেকে শুরু করে মসজিদের উন্নয়ন ও পরিবেশ  নিয়ে এই সংগঠনটি কাজ করছে। ধর্মীয় উৎসবগুলোতে ছিন্নমূল, অবহেলিত, হতদরিদ্র, বিধবা, প্রতিবন্ধী শ্রেণির মানুষদের পাশে সাহায্যের হাত বাড়িয়ে থাকে। তারা শীতে গরম কাপড়, বন্যায় শুকনা খাবার প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি তৈরিতে সাহায্য করা ইত্যাদি কাজ পরিচালিত করে আসছে। ঈদুল ফিতররের সময় লাচ্ছা সেমাই, চিনি, দুধ, চাল ডাল দিয়ে থাকেন অসংখ্য পরিবারের মাঝে। ঈদুল আজহায় গরু এবং ছাগল কুরবানি করে সেই মাংস বিরতণ করেন। এবারো এই সংগঠনটি বামনা উপজেলায় গরু এবং ছাগল কুরবানী দিয়ে সেই মাংস বিতরণ করেছে।
সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল নোমান জানান, ‘সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য তাদের সংগঠনটি নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে। আমরা সব সময়ই চেষ্টা করি সাধারণ মানুষের কল্যাণে কিছু একটা করার। আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।’
আমাদের ডৌয়াতলা সামাজিক সংগঠন: এই সংগঠনটিও বরাবরের ন্যায় এবারের ঈদে ডৌয়াতলা ও এর আশেপাশে কুরবানির মাংস বিতরণ করেছে। এই সংগঠনটি ২০১২ সাল থেকে নানা ধরনের সামাজিক কার্যক্রম পরিচালিত করে আসছে। এটি মূলত ডৌয়াতলা ভিত্তিক কার্যক্রম পরিচালনা করে থাকে। সংগঠনটি বিগত দিনে ঈদ বস্ত্র বিতরন, ঈদ সামগ্রি উপহার, গরিবদের জন্য কুরবানী ও শীত বস্ত্র উপহার বিতরণ করেছে। সংগঠনটি দুর্গা-পুজায় হিন্দু অসহায় পরিবারকেও শাড়ি ও লুঙ্গি উপহার দিয়েছে। করোনা মহামারীকালীন সময়ে করোনার প্রথমেই করোনা সচেতনতার লিফলেটসহ নাপা ট্যাবলেট, সাবান ও স্যালাইন বিতরন করেছে ১৫০ টি পরিবারকে। সংগঠনটি মাদক বিরোধী প্রচারণার মাধ্যমে মাদকের বিরুদ্ধে বিশেষভাবে কাজ করে থাকে।
সংগঠনটির প্রতিষ্ঠাতা ইন্জিনিয়ার মাসুম বিল্লাহ হিমেল জানান, ‘প্রতি ঈদের মত এবারের ঈদেও তাদের সংগঠন মাংস বিতরণ করেছে। ডৌয়াতলা ও এর আশেপাশে ৮৫ টা অসহায় পরিবারের মাঝে কুরবানির গরুর মাংস বিতরন হয়েছে গতকালকে। তাদের এই মানবিক কাজও চলমান থাকবে।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park