1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
র‌্যাব-৫ হাতে চারঘাটে মাদক ও অস্ত্র সহ ব্যবসায়ী গ্রেফতার বারহাট্টা উপজেলা নির্বাচনে ৪ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত মানুষকে সর্বজনীন পেনশন স্কীমের আওতায় আনার লক্ষে জগন্নাথপুরে মতবিনিময় সভা শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী শমশেরনগর হাসপাতালে যুক্ত হলেন ইংল্যান্ড প্রবাসী তিন সফল নারী নেত্রকোনার ৩ উপজেলাতেই নতুনরা নির্বাচিত রানীগঞ্জ -হলিকোনা সড়কের করুন দশা, জনগণের ভোগান্তি জগন্নাথপুরে প্রভাষক মাওলানা মোঃ তরিকুল ইসলাম এর যুক্তরাজ্য গমন উপলক্ষে বিদায়ী সংবর্ধনা জমে উঠেছে লংগদু উপজেলা পরিষদ নির্বাচন, প্রচারনায় ব্যস্ত প্রার্থীরা নড়াইলে পূর্বশত্রুতার জেরে নিলয় কে হত্যা,প্রধান আসামি সাকিল গ্রেফতার।

আরও ভিসা নিষেধাজ্ঞা আসতে পারে: ব্রায়ান শিলার

  • আপডেট সময় : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ১২৩ বার পঠিত

ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এর ছবি

ডেস্ক নিউজঃ

দেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাদানকারী বা জড়িত থাকা ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের পর থেকেই যুক্তরাষ্ট্রের কড়া নজরদারিতে রয়েছে বাংলাদেশ। পরিস্থিতি অনুযায়ী ভবিষ্যতে আরও ভিসা নিষেধাজ্ঞা আসতে পারে বলে জানিয়েছেন ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার।দেশের একটি গণমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
ব্রায়ান শিলার বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে আরও ভিসা নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা বিবেচনা করছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ। যদি প্রয়োজন হয় তবে আরেক দফা নিষেধাজ্ঞা দেওয়া হবে।
পরবর্তীকে কারা নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে এ বিষয়ে তিনি বলেন, যাকেই (এনিওয়ান) দেখা যাবে নির্বাচন বাধাগ্রস্ত করছেন, তার বিরুদ্ধেই এই নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।
মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, গণতান্ত্রিক নির্বাচনকে বাধাগ্রস্ত করার কর্মকাণ্ডের মধ্যে যা আছে (ভোট জালিয়াতি, ভোটারদের ভীতিপ্রদর্শন, সমাবেশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকার চর্চায় যারা সহিংসতা ব্যবহার করে বাধা দেয়)। এছাড়া রাজনৈতিক দল, ভোটার এবং নাগরিক সমাজকে বাধা দেওয়ার পদক্ষেপ, মিডিয়াকে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়া এবং তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশে বাধা দেওয়া হলে নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।
তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের আইনে ভিসা রেকর্ড গোপনীয়। যারা ভিসা নিষেধাজ্ঞার মধ্যে আসবেন তাদের নাম ও ফোন নম্বর আমরা প্রকাশ করবো না। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে তারা কার কার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে। এর আওতায় রয়েছে আইন প্রয়োগকারী এজেন্সিগুলো, ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দলের নেতারা, বিচার বিভাগ, বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তারা।
সুত্রঃ ইত্তেফাক

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park