1. admin@dailyhumanrightsnews24.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইলে পূর্বশত্রুতার জেরে নিলয় কে হত্যা,প্রধান আসামি সাকিল গ্রেফতার। জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত: গোপালগঞ্জের কাঠিতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হামলা,ঘের বাড়ি লুটপাট আহত- ৫ জগন্নাথপুরে ভিজিডি’র চাল বিতরণ সম্পন্ন ভোটের সরঞ্জাম বিতরণ সম্পন্ন, অপেক্ষা শুধু ভোট রাজশাহী আরএমপিতে পুলিশ চেকপোস্টে দুই পুলিশকে মারধর করেছে একজন আটক ড. সৈয়দ জামিল আহমেদ এর সাথে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর সৌজন্য সাক্ষাৎ জগন্নাথপুরে রাতের আধাঁরে ৩ টি ট্রান্সফরমার চুরি গোপালগঞ্জের হরিদাসপুর বাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত- এক গুরুত্বর আহত দুই। লোহাগড়ায় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৪ জন প্রার্থী কে ভ্রাম্যমান আদালতে ৫০ হাজার টাকা জরিমানা।

যুক্তরাষ্ট্রকে ‘সত্যিকার মিথ্যার সাম্রাজ্য’ বললো চীন

  • আপডেট সময় : রবিবার, ১ অক্টোবর, ২০২৩
  • ১৯৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রকে ‘সত্যিকারের মিথ্যার সাম্রাজ্য’ বলে আখ্যা দিয়েছে চীন। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক প্রতিবেদনের সমালোচনা করে শনিবার (৩০ সেপ্টেম্বর) এমন মন্তব্য করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।
কয়েক দিন আগে চীন নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তথ্য নিয়ে কারসাজির অংশ হিসেবে কোটি কোটি ডলার ঢালছে চীন। সেন্সরশিপ, ডেটা সংগ্রহ ও গোপনে বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যম কিনে নেওয়া মাধ্যমে বিশ্ব গণমাধ্যমে কারসাজি করছে তারা।
ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, নজিরবিহীন অর্থ ঢালা সত্ত্বেও বিশ্বের গণতান্ত্রিক দেশে চীনের এই প্রচারাভিযান বিপর্যয়ের মুখে পড়েছে। কারণ দেশগুলোর গণমাধ্যম ও সুশীল সমাজ চীনের এ অপকর্মে বাধা দিচ্ছে।
এই প্রতিবেদনের প্রতিবাদ জানিয়ে শনিবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের অনেকে মনে করতে পারে যে তারা তথ্যযুদ্ধে জয়ী হতে পারে। তবে বিশ্বের মানুষ অন্ধ নয়। মিথ্যা তথ্য দিয়ে যুক্তরাষ্ট্র সারাবিশ্বে তাদের আধিপত্য ধরে রাখার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে সত্যকে উপেক্ষা করা হয়েছে। প্রতিবেদনটি মিথ্যা তথ্য দিয়ে তৈরি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের যেসব সংস্থা এ প্রতিবেদন তৈরি করেছে, সেগুলো ভুল তথ্যের উৎস। এছাড়া বিভিন্ন তথ্যপ্রমাণে উঠে এসেছে যুক্তরাষ্ট্রই সত্যিকার মিথ্যার সাম্রাজ্য।
কয়েকদিন আগে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পশ্চিমা দেশগুলোকে মিথ্যার সাম্রাজ্য দাবি করে বলেন, পশ্চিমাবিশ্বের রাজনীতিবিদ ও নীতিনির্ধারকরা যে কোনো মূল্যে রাশিয়াকে কৌশলগতভাবে হারানোর লোভে অন্ধ হয়ে গেছে।
রাশিয়ার ওপর কৌশলগত পরাজয় আরোপের একটি প্রবণতা এরই মধ্যে স্পষ্ট হয়ে উঠেছে। এই মিথ্যা প্রচার পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদদের দৃষ্টি ঝাপসা করে দিয়েছে। এর ফলে তারা এক ধরনের দায়মুক্তির অনুভূতি পাচ্ছে।’
ল্যাভরভ আরও বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা নানা দ্বন্দ্ব উসকে দিচ্ছে, মানবতাকে বিভক্ত করছে। তারা বিশ্বজুড়ে হিংসা বাড়াচ্ছে। আর বিশ্বের সার্বিক অর্জন নষ্ট হয়ে যাচ্ছে।
বিভিন্ন বিষয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চরম মতবিরোধ রয়েছে, সেগুলোর মধ্যে তাইওয়ান ইস্যু, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বাণিজ্য বিরোধ ও দুই দেশের জাতীয় নিরাপত্তা অন্যতম। দেশ দুটির কূটনৈতিক সম্পর্কও বেশ শীতল।

সূত্র: রয়টার্স

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park