1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  পাগলা-জগন্নাথপুর আঞ্চলিক  মহাসড়কে গাড়ী চাপায় দুই শিশু গুরুতর আহত কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ? কানামাছি শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন সিলেটের সিরাজ উদ্দিন শিরুল সহ ৫ কৃতিমান লেখক মৌলভীবাজারের নিমারাই গ্রামে রাস্তার বেহাল দশায় হাজারো মানুষের ভোগান্তি জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা জগন্নাথপুরে মারামারি মামলার ৩ আসামী গ্রেপ্তার  কোটা বিরোধী আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা  ও স্বাধীন দেশ নিয়ে কটুক্তিকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করছি  ………কবি আব্দুল্লাহ আল মামুন লাভলু জুড়িতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১৪০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা জামায়াত ইসলামী

ইবি শিক্ষার্থীরা পাবেন প্রতিষ্ঠানিক ই-মেইল

  • আপডেট সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ১৪৪ বার পঠিত

মোইবি:সাব্বির খান, ইবি।
কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বহুদিনের দাবি প্রতিষ্ঠানিক ই-মেইল। অবশেষে ওই জল্পনা-কল্পনা নিতে নিতে যাচ্ছে বাস্তবরূপ। চালু হতে যাচ্ছে প্রাতিষ্ঠানিক ই-মেইল সুবিধা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের দাবি পরিপ্রেক্ষিতে অবশেষে এই জল্পনা বাস্তবে রূপ নিচ্ছে। সোমবার (০২ অক্টোবর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জদ্দার।

তিনি বলেন, ‘আমি গত জুলাইয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে জয়েন্ট করেছি। তারপর থেকেই এই বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করেছিলাম। আমরা ইতিমধ্যে প্রতিষ্ঠানিক ই-মেইলের কার্যক্রম শুরু করেছি। কিছু শিক্ষক পেয়েছে। এখন চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা চাইলে যাদের দরকার নিতে পারবে।’

তিনি আরো বলেন, ‘তবে কোন শিক্ষার্থী যদি প্রতিষ্ঠানিক ই-মেইল সুবিধা নিয়ে তা ব্যবহার না করেন তাহলে কিছুদিন পর তথ্য-উপাত্ত মুছে যেতে পারে। নিয়মিত মেইনটেনেন্স আমরা করছি। সকল শিক্ষার্থীদের জন্য এখনো উন্মুক্ত করে দেয়া হয়নি। শুধু যারা চতুর্থ বর্ষে অধ্যায়নরত, লেখালেখি, গবেষণা ও বিদেশে উচ্চ শিক্ষা নিতে চাই তাঁদের জন্য এই সুবিধা দেয়া হবে।

ইন্টারনেটের বিভিন্ন সূত্রে জানা যায়, প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে গিটহাব, অ্যামাজন স্টুডেন্ট প্যাক, বিনামূল্যে মাইক্রোসফট ড্রিমস্পার্ক, কম খরচে ওয়েবহোস্টিং, দেশি ও আন্তর্জাতিক নিউজপেপার এবং ম্যাগাজিন, জার্নাল বিনামূল্যে পড়া, সীমাহীন গুগল ড্রাইভ ব্যবহার, সীমাহীন জুম অ্যাপ মিটিং ব্যবহার, নিউএগ প্রিমিয়ার, অটোডেস্ক, ডেল, লাস্টপাসসহ বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য নামেমাত্র মূল্যে কিংবা ফ্রি সাবস্ক্রিপশনের সুবিধা পাবেন। যা শিক্ষার্থীদের শিক্ষা গবেষণায় ও দক্ষতা উন্নয়নে এগিয়ে নিয়ে যাবে বহুদূর।

প্রসঙ্গত, গত কয়েক বছর আগে প্রাতিষ্ঠানিক ই-মেইলের দাবিতে ইবি ছাত্রমৈত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর দাবি তুলেছিল। এছাড়া ছাত্র ইউনিয়ন, ছাত্রলীগসহ সাধারণ শিক্ষার্থীরা বিভিন্নসময় এই দাবি তুলেছিলেন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park