1. admin@dailyhumanrightsnews24.com : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
নড়াইল সুলতান মেলা উপলক্ষে ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। লোহাগড়ায় গাঁজাসহ ২জন মাদক ব্যবসায়ী গ্রেফতার। জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় শিশু সহ ৩ জন আহত জগন্নাথপুরে সাংবাদিক শংকর রায় এর শেষকৃত্য সম্পন্ন, বিভিন্ন মহলের শোক প্রকাশ গোপালগঞ্জ জেলা পুলিশের মানবিক কর্মসূচি বাস্তবায়ন গোপালগঞ্জে নবাগত অতিরিক্ত পুলিশ সুপার উখিংমের যোগদান গোপালগঞ্জের উপজেলা চেয়ারম্যান প্রার্থী গাজী মাসুদ অনারস মার্কায় টুঙ্গিপাড়াবাসীর কাছে দোয়া ও ভোট ভিক্ষা চান। গোপালগঞ্জ জেলা নির্বাচন কমিশন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের মাঝে প্রতীক ঘোষনা করেন। লোহাগড়ায় সরকারী নিয়ম-নীতি না মেনে দিঘলিয়া ইউপি চেয়ারম্যান বিদেশ সফরে। জগন্নাথপুরে ওয়াশ ব্লকের নির্মাণ কাজ উদ্বোধন করলেন কাউন্সিলর কামাল হোসেন

জগন্নাথপুরে কবরস্থান দখলের পায়তারা’র অভিযোগ, এলাকায় মৌন উত্তেজনা

  • আপডেট সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ১৩৯ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুর এর পল্লীতে কান্দারগাঁও গ্রামের জয়নাল আবেদীন কর্তৃক পঞ্চায়েতি কবরস্থান দখলের পায়তারা’র অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে কান্দারগাঁও -নোয়াগাঁও গ্রামের শতাধিক লোকজন স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে দাখিল করেন।এরই পরিপেক্ষিতে উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) এর নির্দেশনায়, কলকলিয়া ইউনিয়ন ভূমি অফিস এর তহশিলদার নাজমুল হুদা খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এনিয়ে এলাকায় মৌন উত্তেজনা বিরাজ করছে।
অভিযোগ পত্র ও গ্রামবাসী সুত্রে জানাযায়, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়ন এর ১ নং ওয়ার্ড এর অন্তর্ভুক্ত কান্দাগাঁও -নোয়াগাঁও গ্রামবাসী বিগত একশত বছর ধরে গ্রাম পার্শ্ববর্তী রতনপুর মৌজার জে এল নং- ৬, আর এস খতিয়ান নং-২৭৭,আর এস দাগ নং-৪ এর প্রায় ৬০ শতক ভূমি পঞ্চায়েতি কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছেন। সম্প্রতি এই দুটি গ্রামের লোকজন জানতে পারেন এই ভূমি অর্থাৎ পুরাতন কবরস্থানের ভূমি কান্দারগাঁও গ্রাম নিবাসী মৃত আজিজুর রহমান এর ছেলে জয়নাল আবেদীন তাহার পিতার নামে রেকর্ড করাইয়া নিয়েছেন। যারফলে এই দুটি গ্রামের লোকজন ভীষন সমস্যার সম্মূখীন হয়ে পড়েছেন। বর্নীত ভূমির আর,এস পর্চার মালিকের নাম বাতিল করে উল্লেখিত উভয় গ্রামের পঞ্চায়েতের নামে অর্থাৎ কবরস্থানের নামে রেকর্ড করার জন্য জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে এই গ্রাম দুটি-র শতাধিক লোকজন স্বাক্ষরিত একটি লিখিত আবেদন করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নির্দেশনায় কলকলিয়া ইউনিয়ন ভূমি অফিস এর তহশিলদার নাজমুল হুদা খান বিগত ২৪ শে সেপ্টেম্বর ঘটনাস্থল পরিদর্শন করেছেন।৬ ই অক্টোবর রোজ শুক্রবার সরেজমিনে ঘুরে দেখা যায় ও জানাযায়, এই কবরস্থানটি শতবর্ষী পুরাতন পঞ্চায়েতী কবরস্থান। এই জায়গাটি অর্থাৎ কবরস্থান জয়নাল আবেদীন গংরা নিজেদের দাবী করছেন। এনিয়ে গ্রামবাসী ও জয়নাল আবেদীন গংদের মধ্যে মৌন উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে দুটি পক্ষের মধ্যে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটতে পারে। বিধায় এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এর জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রতি এলাকার সচেতন মহল অনুরোধ জানিয়েছেন।
কান্দারগাঁও ও নোয়াগাঁও গ্রাম নিবাসী আঃ নূর, এখলাছুর রহমান তালুকদার নিক্সন ও শেরাটন সহ একাধিক ব্যক্তি একান্ত আলাপকালে বলেন, বাপ-দাদার আমল থেকে এই জায়গা পঞ্চায়েতি কবরস্থান হিসেবে ব্যবহার করা হচ্ছে। গ্রামবাসীর অজান্তে পঞ্চায়েতি কবরস্থান এর ভূমি জয়নাল আবেদীন তাহার বাবার নামে রেকর্ড করাইয়াছে।এমনকি সে নিজ দখলে নেওয়ার জন্য পায়তারা করছে। কবরস্থানটি পঞ্চায়েতী রাখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে লিখিত আকারে দিয়েছি। কলকলিয়া ইউনিয়ন ভূমি অফিস এর তহশিলদার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এ ব্যাপারে মুঠোফোনে আলাপকালে জয়নাল আবেদীন বলেন, এই কবরস্থানে আমার বাপ-দাদা ও আত্বীয় স্বজন এর কবর রয়েছে। এই জায়গাটি আমাদের দখল করার প্রশ্নই আসে না। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এই জায়গাটি একজন হিন্দু লোকের নিকট হতে আমরা স্টাম্পের মাধ্যমে ক্রয় করেছি। যার ফটোকপি কলকলিয়া ইউনিয়ন ভূমি অফিস এর তহশিলদার নিকট দিয়েছি।
এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য মোঃ কামরুজ্জামান বলেন, রতনপুর মৌজায় কান্দারগাঁও ও নোয়াগাঁও গ্রামবাসীর পুরাতন সরকারি কবরস্থান এটি। এখানে দুই গ্রামের অনেক মানুষের কবর রয়েছে। এই দুই গ্রামবাসীর লাশ দাফন এর একমাত্র ভরসাস্থল এই পঞ্চায়েতী কবরস্থান। অথচ জয়নাল সহ দুই তিন পরিবারের লোকজন তাদের নিজের বলে দাবী করছে। এনিয়ে দু’পক্ষের মধ্যে মৌন উত্তেজনা বিরাজ করছে। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
এ ব্যাপারে কলকলিয়া ইউনিয়ন ভূমি অফিস এর তহশিলদার নাজমুল হুদা খান বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় ঘটনাস্থল পরিদর্শন করেছি। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, জয়নাল আবেদীন এই জায়গার একটি কাগজ দিয়েছেন। যা একজন হিন্দু লোকের নামে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park