1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কলকলিয়ায় বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠন এর ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত ইবির নতুন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল পঞ্চগড়ে ঘরে ঢুকে, প্রেমিকাকে গলা কেটে হত্যা শান্তিপূর্ণ পরিবেশে জগন্নাথপুরে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত ইনায়াহ ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে হত-দরিদ্র ও বেদে জনগোষ্ঠীর মানুষের মধ্যে ইফতার বিতরণ ধর্মপাশা উপজেলা বাসিকে ঈদের অগ্রিম শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ আবুল বাশার নারীর টানে বাড়ি ফেরা মানুষের ঢল নড়াইলের পল্লীতে ১ কিশোরীকে ধর্ষণ ও নির্যাতনের অভিযোগ বেসামরিক সেনা কর্মচারীর বিরুদ্ধে। ঈদের দিন সেমাই-চেনি খাবে এটা ভেবেই খুশি তারা গোপালগঞ্জে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে

জগন্নাথপুরে ৯২ কোটি টাকা ব্যয় সাপেক্ষে নদীর তীর সংরক্ষণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন, জনমনে প্রশান্তি 

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
  • ৫৮ বার পঠিত
হুমায়ূন কবীর ফরীদি, স্টাফ রিপোর্টারঃ
জগন্নাথপুরে সর্বনাশা কুশিয়ারা নদীর ভাঙ্গন রোধে ৯২ কোটি টাকা ব্যয় সাপেক্ষে নদীর তীর সংরক্ষণ প্রকল্পের নির্মাণ কাজ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে করে ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর মাঝে প্রশান্তি দেখা দিয়েছে।
জানাযায়, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার  পাইলাগাঁও, রানীগঞ্জ ও আশারকান্দী ইউনিয়ন এর অন্তর্ভুক্ত অর্ধশতাধিক গ্রাম, হাট-বাজার ফসলী জমি, কবরস্থান ও গ্রামীণ সড়ক পথ  সর্বনাশা কুশিয়ারা নদীর ভাঙ্গনের কবলে পড়ে দীর্ঘদিন ধরে বিলীন হচ্ছে। আর এলাকাবাসী প্রমত্তা কুশিয়ারা নদীর ভাঙ্গন থেকে রক্ষা পেতে সরকারের প্রতি জোরদাবী জানিয়ে আসছিলেন। এলাকাবাসীর যৌক্তিক দাবীর পরিপেক্ষিতে ২০১৬ সালে তৎকালীন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বর্তমানে পরিকল্পনা মন্ত্রী স্থানীয় সাংসদ ও পানি সম্পদ মন্ত্রী সরেজমিনে উপজেলার কুশিয়ারা নদীর ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় ও জগন্নাথপুর এবং শান্তিগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ – ৩ আসেনর সংসদ সদস্য পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এর আক্রান্ত প্রচেষ্টায় কুশিয়ারা নদীর ভাঙ্গন রোধে ৯২ কোটি টাকা ব্যয় সাপেক্ষে নদীর তীর সংরক্ষণ প্রকল্পে অনুমোদন হয়। এই প্রকল্পে রানীগঞ্জ ইউনিয়ন এর বালিশ্রী নামক এলাকা হতে ভাঙ্গন রোধে  কুশিয়ারা নদীর ডানতীরে অবস্থিত বাগময়না এলাকার নদীর তীর ৮ শত ৫০ মিটার সংরক্ষণে ৪৪ কোটি ৯১ লাখ ও ফেচিবাজার এবং ভাঙাবাড়ী  এলাকায় ৯ শত ৮০ মিটার সংরক্ষণে ৪৭ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এই প্রকল্পের দরপত্র চুড়ান্তের কাজ চলছে, আগামী বছর জুন মাসের মধ্যে কাজ সম্পন্ন হবে।  গতকাল ১৬ ই অক্টোবর দুপুরে পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন  মোট ৮০ টি সমাপ্ত প্রকল্পসহ  ২০ টি নতুন প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধনী / ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান উপলক্ষে দেশের অন্যান্য স্থানের মতো  জগন্নাথপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ এর হলরুমে  ভার্চুয়ালী উপভোগ করা হয়। এই সময় জগন্নাথপুর উপজেলার কুশিয়ারা নদীর তীর ভাঙ্গন রোধে ৯২ কোটি টাকা ব্যয় সাপেক্ষে নদীর তীর সংরক্ষণ প্রকল্পের নির্মাণ কাজ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে কুশিয়ারা নদীর তীরবর্তী জনসাধারণের মাঝে প্রশান্তি বিরাজ করছে। এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে  অত্রাঞ্চল এর জনসাধারণ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এর প্রতি কৃতজ্ঞতা ও  অভিনন্দন জানিয়েছেন।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা পরিষদ এর চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম, রানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ছদরুল ইসলাম, আশারকান্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আইয়ুব খান, সমাজ সেবক সেলিম, শামীম ও ফয়সল সহ আরো অনেকে তাদের অভিপ্রায় ব্যাক্ত করতে গিয়ে বলেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে রানীগঞ্জ, পাইলগাঁও ও আশারকান্দী ইউনিয়ন এর অর্ধশতাধিক গ্রাম, শিবগঞ্জ বাজার, ফেচিবাজার, রানীগঞ্জ বাজার, ফসলী জমি, কবরস্থান ও গ্রামীণ রাস্তা ভাঙ্গন থেকে রক্ষা পাবে। এখানকার মানুষ কুশিয়ারা নদীর ভাঙ্গনের কবলে পড়ে দীর্ঘদিন ধরে সর্বশান্ত হয়ে পড়ছেন। কুশিয়ারা নদীর ভাঙ্গনের কবল থেকে জগন্নাথপুর উপজেলাকে রক্ষা করতে নদীর তীর সংরক্ষণ প্রকল্প গ্রহন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনা মন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সামসুদৌহা বলেন, কুশিয়ারা নদীর ভাঙ্গন রোধে ইতিমধ্যে দরপত্র প্রক্রিয়া চুড়ান্ত করনের কাজ চলছে, আগামী বছর এর জুন মাসের মধ্যে কাজ সম্পন্ন হবে।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park