1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  এলাকাবাসীর অর্থায়নে জগন্নাথপুর -কলকলিয়া – তেলিকোনা সড়কের সংস্কারকাজ চলছে  পাগলা-জগন্নাথপুর আঞ্চলিক  মহাসড়কে গাড়ী চাপায় দুই শিশু গুরুতর আহত কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ? কানামাছি শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন সিলেটের সিরাজ উদ্দিন শিরুল সহ ৫ কৃতিমান লেখক মৌলভীবাজারের নিমারাই গ্রামে রাস্তার বেহাল দশায় হাজারো মানুষের ভোগান্তি জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা জগন্নাথপুরে মারামারি মামলার ৩ আসামী গ্রেপ্তার  কোটা বিরোধী আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা  ও স্বাধীন দেশ নিয়ে কটুক্তিকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করছি  ………কবি আব্দুল্লাহ আল মামুন লাভলু জুড়িতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১৪০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা জামায়াত ইসলামী

গলাচিপায় প্রথম বারের মতো ‘গণিত উৎসব’

  • আপডেট সময় : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ৬৫ বার পঠিত
গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ
গলাচিপা উপজেলা প্রশাসনের আয়োজনে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো গণিত উৎসব ২০২৩। “গণিত কোন ভীতি নয়, গণিত একটি উৎসব” এ প্রতিপাদ্যের আলোকে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় ‘গণিত উৎসব’। শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আরও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে গাণিতিক বুদ্ধিমত্তা ও মানসিক দক্ষতা বাড়াতে এ উৎসবের আয়োজন করে গলাচিপা স্কিল ল্যাব। শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ১০ টায় একযোগে উপজেলার ১৪ টি কেন্দ্রে শিক্ষার্থীদের দক্ষতা ও বুদ্ধিমত্তা যাচাইয়ে ৫০ নম্বরের ১ ঘন্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এতে তিনটি ক্যাটেগরিতে জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম, মাধ্যমিক: নবম থেকে এসএসসি ও উচ্চ মাধ্যমিক: একাদশ থেকে ডিগ্রির প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী অংশ নেয়। এসময় প্রতিটি কেন্দ্রে্র শিক্ষার্থী এবং অভিভাবকদের উৎসবমুখর উপস্থিতি লক্ষ্য করা যায়।
অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, গণিত উৎসব আমাদের সৃজনশীল কর্মকান্ডের প্রতি অনুপ্রাণিত করেছে। গণিত যে কোন ভীতির বিষয় নয় এটি আমরা বুঝতে পেরেছি। ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত থাকুক।
অভিভাবকরা উপজেলা পর্যায়ে ব্যতিক্রমধর্মী এ আয়োজনের জন্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শিক্ষার্থীদের গণিতের প্রতি অনীহা কাটিয়ে নিজেদের গণিতসহ অন্যান্য বিষয়ে একজন দক্ষ হিসেবে নিজেকে গড়ে তুলতে গণিত উৎসব ভূমিকা রাখবে।
গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র পরিদর্শনে এসে উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন আল হেলাল বলেন, ‘আমরা প্রথম বারের মতো গলাচিপায় গণিত উৎসব আয়োজন করেছি। আমাদের লক্ষ্য হলো শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতার সাথে পরিচয় করে দেয়া। এখান থেকে বাছাইকৃত শিক্ষার্থীদের মেশিন লার্নিং, রোবোটিকস, ক্ষুদে প্রোগ্রামিং, ডিজিটাল মার্কেটিং ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে।’ এ ধরনের গণিত উৎসব শিক্ষার্থীদের আগামী দিনে গণিতকে জানতে আরো আগ্রহী করে গড়ে তুলবে।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park