1. admin@dailyhumanrightsnews24.com : admin :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ? কানামাছি শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন সিলেটের সিরাজ উদ্দিন শিরুল সহ ৫ কৃতিমান লেখক মৌলভীবাজারের নিমারাই গ্রামে রাস্তার বেহাল দশায় হাজারো মানুষের ভোগান্তি জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা জগন্নাথপুরে মারামারি মামলার ৩ আসামী গ্রেপ্তার  কোটা বিরোধী আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা  ও স্বাধীন দেশ নিয়ে কটুক্তিকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করছি  ………কবি আব্দুল্লাহ আল মামুন লাভলু জুড়িতে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১৪০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেছে উপজেলা জামায়াত ইসলামী বৃটেনের কার্ডিফে বার্মিংহামের বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলার সার্ভিস প্রদান ডিজিটাল বাংলাদেশের সুফল আমরা কবি-সাহিত্যিক সবাই পাচ্ছি- জাতীয় সাহিত্য সম্মেলনে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি জগন্নাথপুরে পেঁয়াজ ও কাঁচা মরিচ এর ঝাঁজ , প্রয়োজন বাজার মনিটরিং

ডৌয়াতলায় ফারিয়া লারা ফাউন্ডেশনের শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচন পরীক্ষা অনুষ্ঠিত

  • আপডেট সময় : শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩
  • ২৭৯ বার পঠিত
বামনা (বরগুনা) প্রতিনিধি
উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে বরগুনা জেলার বামনা উপজেলার ডৌয়াতলা ‘ফারিয়া লারা ফাউন্ডেশনের’ বৃত্তি পরীক্ষা-২০২৩। প্রতি বছরের ন্যায় এবারেও পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
তিনটি উপজেলার (বামনা-পাথরঘাটা-মঠবাড়িয়া) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুইশত বাইশজন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে।
আজ শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল ৯ টায় উপজেলার হলতা ডৌয়াতলা ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়ে নির্ধারিত ১২ টায় পরীক্ষা শেষ হয়।
সকাল থেকেই পরীক্ষা কেন্দ্রে আসতে থাকে পরীক্ষার্থীরা। আগত শিক্ষকমণ্ডলী ও অভিভাবকবৃন্দ পরীক্ষার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং ফারিয়া লারা ফাউন্ডেশনের প্রশংসা করেন।
অভিভাবকরা জানান, শিক্ষার্থীদের মেধা বিকাশ করার জন্য এ ধরণের আরও আয়োজন বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা পড়ালেখায় মনোযোগী হবে।
পরীক্ষা শুরু হওয়ার পর কেন্দ্র পরিদর্শন করেন ফারিয়া লারা ফাউন্ডেশনের আজীবন সদস্য, বৃত্তি পরীক্ষার আহবায়ক ও ডৌয়াতলা কলেজের অধ্যক্ষ মো. সফিকুল ইসলাম, পরীক্ষার সদস্য সচিব প্রধান শিক্ষক কামাল হোসেন তালুকদারসহ প্রমূখ।
বৃত্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে ফাউন্ডেশনের আজীবন সদস্য ও পরীক্ষার আহবায়ক মো. সফিকুল ইসলাম বলেন, ‘প্রয়াত ফারিয়া লারার স্মরণে এই ফারিয়া লারা ফাউন্ডেশন। বর্ষপরিক্রমায় ফারিয়া লারা ফাউন্ডেশন শিক্ষা বৃত্তি, কৃষিজাত দৃব্য উৎপাদনে প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বৃদ্ধি, ফ্রিতে ফ্রিল্যান্সিংসহ মানব উন্নয়ন প্রকল্পের মতো অনেক প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করে আসছে।
২০০৩ সাল থেকে মেধা বৃত্তি পরীক্ষা কার্যক্রমের সূচনা হয়। সময়ের পরিক্রমায় ফারিয়া লারা ফাউন্ডেশন নামক সংগঠনটি প্রতিবছর প্রথম থেকে দ্বাদশ শ্রেণির প্রতিটি শ্রেণির সেরা ছাত্রছাত্রীদের নিয়ে বৃত্তি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। বর্তমানে তিনটি উপজেলার (বামনা-পাথরঘাটা-মঠবাড়িয়া) প্রায় সকল স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। শিক্ষার্থীদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য বৃত্তি প্রকল্পের মাধ্যমে উৎসাহ প্রদান করে থাকি।’
উল্লেখ্য, দেশের প্রথম নারী পাইলট প্রশিক্ষক ছিলেন ফারিয়া লারা। বিমান কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা  আনোয়ার হোসেন খান ও কথাসাহিত্যিক, বাংলা একাডেমির বর্তমান সভাপতি ড. সেলিনা হোসেনের কন্যা ফারিয়া লারা। ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর এক মর্মান্তিক বিমান দুর্ঘটনায় তার অকাল মৃত্যু হয়।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park