1. admin@dailyhumanrightsnews24.com : admin :
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শ্বশুর বাড়িতে জামাইয়ের গলায় দড়ির ফাঁসি জগন্নাথপুরে মারামারি মামলার ৭ আসামী গ্রেপ্তার উপজেলা নির্বাচনের বাতাস বইছে পঞ্চগড় জেলা জুড়ে উপজেলা নির্বাচন ঘিরে ব্যাপক জনসমর্থন নিয়ে এগিয়ে নুরুল হুদা জগৎপুর আশ্রমের ১২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর ঢোলবাদন জগন্নাথপুরে সোনালী ফসল বোরোধান কাটা শুরু , কৃষক- কৃষাণীর মূখে হাসি গোপালগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী শহীদ মুক্তিযোদ্ধা পরিবারে সন্তান রফিকুল ইসলাম ( মিটু )। তিতাসে শত বছরের পুরানো কবরস্থানের জায়গায় ভবন নির্মাণের অভিযোগ অব্যবস্থাপনা ও জনদুর্ভোগ দূর করনে লোহাগড়ায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত। নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হওয়া কিশোরের মরদেহ উদ্ধার

শাহজালাল( রহঃ) উরুস মোবারক উপলক্ষে লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন

  • আপডেট সময় : বুধবার, ১৭ মে, ২০২৩
  • ৪৯ বার পঠিত

        স্টাফ রিপোর্টারঃ

ওলিকুল শিরোমনী হজরত শাহজালাল (রহ.) মাজারে উরুস মোবারক চলতি সনের ৮ ও ৯ জুন। এই উরুস মোবারক উপলক্ষে প্রতি বছরের মতো লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন হয়েছে। ভক্ত-অনুরাগীরা ‘লালে লাল শাহজালাল’ ‘শাহজালাল বাবা কি জয়’, ‘৩৬০ আউলিয়া কি জয়’, ওলি আউলিয়া কি জয়’ স্লোগান সহকারে মাজারে যান।১৭ ই মে রোজ বুধবার ওরস সামনে রেখে পালিত হয়েছে লাকড়ি তোড়া উৎসব।
এর আগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার ভক্ত জড়ো হন দরগাহ প্রাঙ্গণে। জহুরের নামাজের পর দরগায় মিলাদ শেষে নাগড়া বাজার সঙ্গে সঙ্গে ভক্তরা শহরতলির লাক্কাতোড়া ও মালনিছড়া চা বাগানের মাঝামাঝি নির্ধারিত টিলার উদ্দেশে রওনা দেন।
সেখানে গিয়ে আবার মিলাদ পড়া হয়। এরপরই শুরু হয় লাকড়ি সংগ্রহ। স্লোগান সহকারে মাজারে ফেরার পর মাজারের পুকুরে লাকড়ি ধুয়ে নির্ধারিত স্থানে রেখে দেন তারা। এসব লাকড়ি বা কাঠ উরুসের সময় শিন্নির রান্নার কাজে ব্যবহৃত হবে।
মাজারের ভক্তরা জানান, ৩৬০ আউলিয়ার অন্যতম হজরত শাহজালাল (র.) জীবদ্দশাতে এভাবেই লাকড়ি সংগ্রহ করা হতো। চিরায়ত সেই ঐতিহ্য বিগত ৭০০ বছরেরও বেশি সময় থেকে পালিত হয়ে আসছে। শ্রমের মর্যাদা প্রতিষ্ঠা ও আভিজাত্যের গৌরব ধ্বংসের শিক্ষা নিয়ে এ উৎসব উদযাপন হয়।
জনশ্রুতি আছে সংগ্রহ করা লাকড়ি নির্দ্দিষ্ট স্থানে জমা করে রাখা হয়। আর এসব লাকড়ি দিয়েই উরসে শিরনির রান্নায় ব্যবহার করা হয়ে থাকে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park