1. admin@dailyhumanrightsnews24.com : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গোপালগঞ্জে জেলা আওয়ামীঅলীগের উদ্যোগে ঐতিহাসিক মে দিবস পালন। সারা দেশের নেয় পঞ্চগড়েও মহান মে দিবস পালিত বারহাট্টার বর্তমান উপজেলা চেয়ারম্যানের মনোনয়নপত্র প্রত্যাহার আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জগন্নাথপুরে শ্রমিক সমাবেশ কোম্পানীগঞ্জে চমক দেখাতে পারেন মজির উদ্দিন মে দিবসে সিলেটে জাতীয় শ্রমিক পার্টির র‌্যালি ও সমাবেশ। কুরআনে যাদেরকে আল্লাহর ওলি বলা হয়েছে। লোহাগড়ায় গাঁজাসহ রাজিব ও জনি নামে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার। গোপালগঞ্জ মহারাজপুর ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন মিয়ার বিরুদ্ধে সরকারি জমি দখলে সহায়তা ও অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযোগ ডিবি পুলিশের অভিযানে নেত্রকোনায় গাঁজাসহ ৩ মাদককারবারি আটক

জমে উঠেছে বঙালির ঐতিহ্য বারুণী মেলা

  • আপডেট সময় : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৬২ বার পঠিত

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি;

নেত্রকোনার প্রতিটি উপজেলায় ধর্ম, বর্ন নির্বিশেষে জমে উঠেছে বাঙালির ঐতিহ্য বারুণী মেলা। দিনব্যাপী আয়োজিত এ মেলাতে বিপুল সংখ্যাক মানুষের সমাগমে উৎসব আমেজ বিরাজ করছে এবং হিন্দু-মুসলিমের মিলন মেলায় পরিনত হয়েছে।

আজ (৬ এপ্রিল) শনিবার হিন্দু ধর্মালম্বীদের পুণ্য স্নানানের মধ্য দিয়ে শুরু হয়েছে বারুণী মেলা। প্রতি বছরের মতো এবারও চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রিদশী তিথিতে শুরু হয়েছে বারুণী পূণ্যস্নান ও মেলা।

মেলায় বিভিন্ন ধরনের পন্য সাজিয়ে বসে আছেন বিক্রেতারা। তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের সামগ্রী ক্রয় করছেন মেলায় ঘুরতে আসা লোকজন।

সরেজমিনে মেলা ঘুরে দেখা গেছে- মেলাকে কেন্দ্র করে মাটির তৈরি গরু, হাতি, ঘোড়া, উট, বক, পুতুল ইত্যাদি খেলনা। এছাড়াও মেলায় উঠেছে বিভিন্ন প্লাস্টিকের খেলনা ও গৃহস্থলির সামগ্রীর অনেক জিনিস। রয়েছে গ্রাম বাংলার বিভিন্ন মুখরোচক খাবার দোকান।

বারুণী মেলায় ঘুরতে আসা নেত্রকোনা সদরের নাগড়া এলাকার বাসিন্দা রহিম শেখ বলেন, আমরা ছোট বেলা থেকে এ মেলা দেখে আসছি। আগে আমরা আমাদের বাবা-দাদা’দের সঙ্গে এ মেলায় আসতাম। তবে কালের আর্বতে ও আধুনিক জীবন যাপনের কারণে বর্তমানে লোকজ সংঙ্কৃতির এই ঐতিহ্যবাহী মেলাগুলোর উৎকর্ষতা আগের মত নেই। আগে বারুণী মেলার আনন্দই ছিল আলাদা।ধর্মের ভেদাভেদ ভুলে সকলেই আমরা এ মেলাকে ঘিরে আনন্দে মেতে উঠতাম।

বারহাট্টা সদরে মেলায় পণ্য সামগ্রী কিনতে আসা শেফালী  সরকার বলেন, বারহাট্টায় বিয়ে হয়ে এসেছি প্রায় ২০ বছর হলো। বারুণীর মেলার আনন্দটাই অন্য রকম। এখানে আমাদের ছোট বেলার নানা মুখরোচক খাবারের সমাহার রয়েছে। যা আমাদের শৈশব কৈশোরের স্মৃতিতে ফিরিয়ে নিয়ে যায়। এখন আর যাওয়া সম্ভব হয়ে ওঠে না।

দিনব্যাপী এ মেলায় শৃঙ্খলা বজায় রাখতে পুলিশ সদস্যারা সার্বক্ষণিক চারদিক নজরদারি রাখছেন বলে জানিয়েছেন, পুলিশ প্রশাসন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park