1. admin@dailyhumanrightsnews24.com : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
গোপালগঞ্জে জেলা আওয়ামীঅলীগের উদ্যোগে ঐতিহাসিক মে দিবস পালন। সারা দেশের নেয় পঞ্চগড়েও মহান মে দিবস পালিত বারহাট্টার বর্তমান উপজেলা চেয়ারম্যানের মনোনয়নপত্র প্রত্যাহার আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জগন্নাথপুরে শ্রমিক সমাবেশ কোম্পানীগঞ্জে চমক দেখাতে পারেন মজির উদ্দিন মে দিবসে সিলেটে জাতীয় শ্রমিক পার্টির র‌্যালি ও সমাবেশ। কুরআনে যাদেরকে আল্লাহর ওলি বলা হয়েছে। লোহাগড়ায় গাঁজাসহ রাজিব ও জনি নামে ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার। গোপালগঞ্জ মহারাজপুর ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন মিয়ার বিরুদ্ধে সরকারি জমি দখলে সহায়তা ও অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযোগ ডিবি পুলিশের অভিযানে নেত্রকোনায় গাঁজাসহ ৩ মাদককারবারি আটক

পঞ্চগড়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৩ দিনব্যাপী বারুনী স্নান উৎসব আজ থেকে শুরু

  • আপডেট সময় : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৫৯ বার পঠিত

 

উমর ফারুক পঞ্চগড় জেলা প্রতিনিধি:

উত্তরাঞ্চলসহ সারা দেশের কয়েক লাখ হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থী ও সাধু সন্ন্যাসী নিজেকে পাপমুক্ত করা ও পূণ্যতার আশায় পঞ্চগড়ের করতোয়া নদীর উত্তরমুখী স্রোতে শনিবার সূর্যোদয়ের পর থেকেই জেলার বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের বোয়ালমারি করতোয়া নদীতে এই স্নান উৎসব শুরু হয়েছে।

শনিবার (৬ এপ্রিল ) সূর্যোদয়ের পর থেকেই জেলার বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের বোয়ালমারি করতোয়া নদীতে এই স্নান উৎসব শুরু হয়।স্নান উৎসব শেষ হবে ৯ এপ্রিল সোমবার ।

ব্রিটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণ ত্রয়োদশী তিথিতে প্রতি বছর পঞ্চগড়ের করতোয়া নদীর উত্তরমুখী স্রোতে এই গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়।প্রতি বছর স্থানীয় গঙ্গা মন্দির কমিটি বারুনী স্নান উৎসবের আয়োজন করেন।সনাতন হিন্দু ধর্মালম্বীরা স্নানের পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় পূজা অর্চণা করে থাকেন।এখানে পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার বিভিন্ন বয়সী হাজার হাজার ধর্মাবলম্বী স্নান ও পূজা অর্চনা করেন।

সনাতন ধর্মমতে, চৈত্রের মধুকৃষ্ণা ত্রিদশী তিথির এই ৩ দিনে নদীর উত্তরমুখী স্রোতে স্নান করলে পাপ মোচন হয়।দেহ-মনকে পরিশুদ্ধ করতে অনেকে মাথার চুল বিসর্জন দেয়, পূজা আর্চনা করে।স্নানমন্ত্র পাঠ করে হাতে বেল পাতা, ফুল, ধান, দূর্বাঘাস, হরীতকী, কাঁচা আম, ডাব, কলা ইত্যাদি অর্পণের মাধ্যমে স্নান সম্পন্ন করেন তারা।

স্নান উপলক্ষে এখানে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী বারুনী মেলা।পূণ্যার্থী ও দর্শনার্থীরা এ মেলা থেকে গৃহস্থালি কাজে ব্যবহৃত নানান সামগ্রী ক্রয় করে থাকেন।

বোয়ালমারী বারুনী শ্রীশ্রী পঞ্জা মন্দিরের সভাপতি বাবু পরেশ চন্দ্র বর্মন বলেন, এখানে করতোয়ার বোয়ালমারী এলাকায় প্রায় ১ কিলোমিটার নদীর পানি উত্তর দিকে প্রবাহিত এই নদীতে কয়েক লাখ হিন্দু সম্প্রদায়ের পূণ্যার্থী ও সাধু সন্ন্যাসী এখানে আসে।এবারও স্নান উৎসবে লাখো মানুষের ঢল নেমেছে।দেহ-মন থেকে পাপ মোচনের আশায় অনেকে মাথার চুল বিসর্জন দিয়ে পূজার্চনা করেন।হিন্দু ধর্মাবলম্বীরা সংকল্প বাক্য স্নানমন্ত্র পাঠ করে হাতে বেল পাতা ফুল ধান দূর্বা হরিতকী কাঁচা আম, ডাব, কলা ইত্যাদি অর্পণের মাধ্যমে স্নান সম্পন্ন করে।

পঞ্চগড় বোদা থানার অফিসার ইনচার্জ মোজাম্মেল হক জানান, বারুনী স্নান উৎসবের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পঞ্চগড় জেলা পুলিশ এবং ফায়ার সার্ভিসের একদল কর্মী নিয়োজিত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park