1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শনিবার, ১১ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মল্লিকপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা সিকদার দুর্বৃত্তদের গুলিতে নিহত। প্রার্থী নিজের ভোটও দিলেন পছন্দের প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রদূত ড.তোজাম্মেল টনি হক এমবিই আর নেই অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রদূত ড.তোজাম্মেল টনি হক এমবিই আর নেই জগন্নাথপুরে গো-খাদ্য খড় তোলায় ব্যাস্ত কৃষক, ঘোলা ভর্তি সোনালী ফসল উপজেলা নির্বাচনে আ.লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের লড়াই জগন্নাথপুর বাজার এর ৩৫ টি দোকান ঘর এর ভাড়া থানায় দিলেন ব্যবসায়ীরা তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত নড়াইলে সংখ্যালঘুর উপর হামলা ও মারপিটের অভিযোগ থানায় অভিযোগ দায়ের। সবুজ বনায়নে কৃষ্ণচূড়া ফুল, উপভোগ করছেন ফুলপ্রেমী পথিক

তাপদাহে অতিষ্ঠ নীলফামারীর জনজীবন

  • আপডেট সময় : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ১৭ বার পঠিত

হাসানুজ্জামান সিদ্দিকী হাসান নীলফামারী প্রতিনিধি

রোদের প্রখর তাপে নীলফামারীর জলঢাকার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।
সূর্যের প্রচন্ড তাপ আর বাতাস যেন আগুনের ছোঁয়া। সকাল থেকেই সূর্য তেঁতে থাকে এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রাও বাড়তে থাকে।
প্রচন্ড গরমের তাপদহে প্রাণীকূল ও জনজীবনে উঠেছে চরম হাঁস ফাঁস।
মানুষ আকাশের দিকে দুই চোখে চেয়ে থাকে একটু বৃষ্টির আশায়। এমন আবহাওয়ার মাঝে প্রাদুর্ভাব দেখা দিয়েছে ভাইরাস জ্বর, পেটের পীড়া সহ বিভিন্ন রোগ।
এবারের প্রখর রোদের তাপে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। গৃহপালিত পশু-পাখিরা গরম থেকে একপরশ শীতল স্বস্তি পেতে পুকুর বা ডোবায় নেমে বসে আছে।
তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কষ্টের শেষ নেই খেটে খাওয়া দিনমজুর শ্রমিকদের। গরমে অতিষ্ঠ হয়ে পুকুর সহ ক্যানেলের পানিতে লাফালাফি করতে দেখা যায় ছেলেদের।
আর মানুষ প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে না গিয়ে কাজের ফাকে একটু স্বস্তির আশায় গাছের ও বাঁশ বাগানের নিচে হাত পাখা নিয়ে বসে থাকেন। আর ঘরে থেকে বের হলেও রোদ ও গরম থেকে বাঁচতে ছাতা নিয়ে বের হন।
জলঢাকা বাজারের কয়েকজন অটো, রিক্সা ভ্যান চালক ও গ্রামের কৃষক সহ শ্রমিকরা জানান, সংসারের খাবার সংগ্রহের জন্য রোদ কি আর ঝড় বাদল কি! কাজ না করলে অনাহারে থাকতে হবে।
এদিকে, গরমের এ সময়ে ফলের বাজারে ফলের চাহিদা থাকায় বাজারে এখন দাম চরা।
জলঢাকা বাজারে আসা ক্রেতা শাম্মি আক্তার এ প্রতিবেদককে বলেন, ‘৪/৫ দিন আগে যে ফল ১৩০ টাকা থেকে ১৫০ টাকায় কিনেছিলাম এখন সে ফলের মূল্য হয়েছে ২০০ / ২৫০ টাকা।
তিনি আরও বলেন, ‘বাজারগুলো ভালো ভাবে প্রশাসনের পক্ষ থেকে মনিটরিং করা হয় তাহলে কেউ সিন্ডিকেট করতে পারবে না।’
উপজেলা উপ-স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক জানান, ‘এ আবহাওয়ায় এখন ভাইরাস জ্বর, পেটের পীড়া সহজ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব রয়েছে। প্রতিদিন গড়ে ২০-২৫ জন করে এসব রোগী দেখছি।’
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, ‘গত কয়েক দিনের তাপপ্রবাহের কারণে খেটে খাওয়া দিনমজুরদের হিটস্ট্রোকের সম্ভাবনা রয়েছে। হাসপাতালে পেটের পীড়াজনিত রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। তবে রোগীদের মধ্যে বয়স্করা বেশি। রয়েছে ভাইরাস জ্বর ও জল বসন্তের রোগীও।’
তিনি আরও বলেন, ‘বেশি বেশি বিশুদ্ধ পানি পান করতে হবে। সেই সঙ্গে করোনা প্রতিরোধে সকল স্বাস্ব্যবিধি মেনে চলতে হবে।’

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park