1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার ধর্মপাশার ভাটাপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে ৬দিন ধরে টানানো হয়নি জাতীয় পতাকা। আগামীকাল শুক্রবার সুনামগঞ্জে আসছেন পুলিশ প্রধান। জগন্নাথপুরে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন নড়াইলে নির্মাণ বিল্ডিং থেকে কলেজ ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। গোপালগঞ্জ চন্দ্রদীঘলীয়া দুই গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া গুলি বর্ষনে নিহত ১/আহত ১০ হজের যেসব স্থানে দোয়া কবুল হয় জগন্নাথপুরে ডিবির অভিযানে ৭০ পিস ইয়াবা ট্যাবলেট সহ ২ জন গ্রেপ্তার শমশেরনগর হাসপাতালে ট্রায়াল চিকিৎসা সেবা চালু টুঙ্গিপাড়ায় ইজিবাইক-চালকের হত্যাকারীদের শাস্তির দাবিতে বিক্ষোভ

জগন্নাথপুরে সোনালী ফসল বোরোধান কাটা শুরু , কৃষক- কৃষাণীর মূখে হাসি

  • আপডেট সময় : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ২৯ বার পঠিত

হুমায়ূন কবীর ফরীদি, স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুরের সর্ববৃহত নলুয়ার হাওর সহ ছোট-বড় সবকটি হাওরে সোনালী ফসল বোরোধান এর বাম্পার ফলন হয়েছে। সোনালী ধানের মৌ মৌ ঘ্রাণ চারদিকে চড়িয়ে পড়েছে। কৃষক -কৃষাণীর মূখে আনন্দের হাসি পুস্পিত হচ্ছে। ইতিমধ্যে কৃষি যন্ত্রের মাধ্যমে আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে এবং ধান কাটার শ্রমিকরাও দলবেঁধে ধান কাটছেন। কৃষক -কৃষাণী সোনালী ফসল বোরো ধান ঘোলায় তুলতে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করছেন।
আজ ১৫ ই এপ্রিল রোজ সোমবার দুপুরে সরেজমিনে ঘুরে দেখা যায় ও জানাযায়, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সর্ববৃহৎ নলুয়ার হাওর সহ ছোট -বড় সবকটি হাওরের জমিতে পাকা সোনালী ও আধপাকা সবুজ ধানের শীষ মোলায়েম বাতাসের তালে তালে দুলছে। এই ধানের মৌ মৌ ঘ্রাণ চারদিকে চড়িয়ে পড়েছে। আর কৃষি যন্ত্র দিয়ে ধানকাটার ঝনঝনানী ও ধান কাটার শ্রমিকদের সুললিত কন্ঠে দলবেঁধে গাওয়া পল্লী গানে হাওরে হাওরে মনোমুগ্ধকর পরিবেশ এর সৃষ্টি হয়েছে। যদিও এখনো পুরোপুরি ধান কাটা শুরু হয়নি। তবে দু/চার দিনের মধ্যে ধান কাটার ধুম পড়বে।
এব্যাপারে কৃষক জলিল,সাহেল,মমিন ও শহীদ সহ একাধিক কৃষক তাদের অভিপ্রায় ব্যাক্ত করতে গিয়ে বলেন, হাওরে ধানের বাম্পার ফলন হয়েছে। গেল বছরের তুলনায় বেশী ফলন হবে বলে তারা আশা করছেন। দু/চার দিনের মধ্যে উপজেলার সবকটি হাওরে ধান কাটার ধুম পড়বে। অনেকে ধান কাটার আধুনিক যন্ত্র হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটাচ্ছেন। মাঝারী ও বর্গাচাষীরা মাড়াই মেশিন ও ধানকাটার শ্রমিক দিয়ে ধান কাটাচ্ছেন। দেশের বিভিন্ন এলাকা থেকে ধানকাটার অনেক শ্রমিক জগন্নাথপুরে এসেছেন ও আসতে শুরু করেছেন। এক প্রশ্নের তারা আরো বলেন, প্রকৃতি -পরিবেশ অনুকূলে থাকলে এবারের বাম্পার ফলন ঘোলায় তোলার আশায় মত্ত। বাদবাকি আল্লাহর ইচ্ছা।
এব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওছার আহমেদ বলেন, উপজেলার নলুয়ার হাওর, মইয়ার হাওর ও পিংলার হাওর সহ সবকটি হাওরের ২৫ হাজার ৩ শত ৮৫ হেক্টর জমি আবাদ করা হয়েছে। এবার সরকারি ভাবে বোরো ধানের উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১ লাখ ২১ হাজার ৮ শত ৪২ মেট্রিকটন। আশা করছি সরকারি উৎপাদন লক্ষমাত্রা অর্জিত হবে। কারন এবার উপজেলার সবকটি হাওরে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। পরিবেশ অনুকূলে থাকলে ইনশাআল্লাহ ধান কৃষক -কৃষাণীর ঘোলায় উঠবে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park