1. admin@dailyhumanrightsnews24.com : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
লোহাগড়ায় সরকারী নিয়ম-নীতি না মেনে দিঘলিয়া ইউপি চেয়ারম্যান বিদেশ সফরে। জগন্নাথপুরে ওয়াশ ব্লকের নির্মাণ কাজ উদ্বোধন করলেন কাউন্সিলর কামাল হোসেন জগন্নাথপুরে ধান কাটার শ্রমিক সংকট , দুঃশ্চিন্তায় কৃষক কূল মধ্যনগরে ৫০ পিস ইয়াবা টেবলেট সহ ২ জন গ্রেপ্তার অধ্যাপক ডাঃ আশীষ কুমার চৌধুরীর সাথে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ নেত্রকোনায় গাঁজাসহ মাদক কারবারি আটক পঞ্চগড়ে জেলা প্রশাসকের গাড়ি ভাঙচুর, আটক যুবক নড়াইলের লোহাগড়া উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল, পঞ্চগড়ে আত্মসাৎ কৃত মাইক্রো বাস সহ গ্রেফতার একজন জগন্নাথপুরে মারামারি মামলার আসামী গ্রেপ্তার

দাবদাহে অতিষ্ঠ জনজীবন, বাড়তে পারে রাতের তাপমাত্রা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ১৭৭ বার পঠিত

স্টাফ রিপোর্টার : দিনের বেলা খোলা আকাশের নিচে রাস্তায় দাঁড়ানো যায় না। গরম হাওয়া মুখে লাগলে মনে হয় পুড়ে যায়। গলা যায় শুকিয়ে; প্রাণ ওষ্ঠাগত। গত কদিন ধরে রাজধানীসহ সারাদেশে এ পরিস্থিতি চলছে। দাবদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এর মধ্যে রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার কিছুটা কমলেও ঢাকার তাপমাত্রা বেড়েছে। আপাতত দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বোধ হচ্ছে। সামান্য পরিশ্রমেই ঘাম হচ্ছে, ঘাম হলেও তা শুকাচ্ছে না। তাপপ্রবাহের সঙ্গে এ অস্বস্তিবোধও অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। যা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আগামী তিনদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বান্দরবানে ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park