1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সাংবাদিক শংকর রায়ের মৃত্যুতে জগন্নাথপুর উপজেলা বিএনপির শোক প্রকাশ সাংবাদিক শংকর রায়ের মৃত্যুতে জগন্নাথপুর উপজেলা বিএনপির শোক প্রকাশ বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান হিসাবে পদপ্রার্থী ফরহাদ হোসেন (এলএলবি) সন্তান নির্মানে যে ১০টি নির্দেশনা বাবা মায়ের মেনে চলা উচিৎ। হাফিজ মাছুম আহমদ দুধরচকী। বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর উদ্বোধনী ঢোলবাদনের মাধ্যমে বিটা আয়োজিত এমপাওয়ারিং ইয়ুথ ইন ইনক্লুসন প্রকল্পের উদ্বোধন জগন্নাথপুরে কুকুর বাঁচাতে সড়ক দুর্ঘটনায় বিএনপি নেতা আহত আন্তর্জাতিক ইয়ুথ আইকন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অংশ নিতে নেপাল যাচ্ছেন যুব আইকন তুহিন ফুলবাড়ীতে মুত্তাকী কল্যাণ ফাউন্ডেশন এর উদ্যোগে পথচারীদের সরবত পান করানো হয়েছে জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত আর্জেন্টিনার প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ

গোপালগঞ্জ প্রথমবার অনুষ্ঠিত হলো  গবেষণা প্রতিযোগিতা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ১০৬ বার পঠিত

মোঃ শিহাব উদ্দিন গোপালগঞ্জ

গবেষণায় আগ্রহী হয়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থীদের মধ্যে গবেষণা সংস্কৃতি গড়ে তুলতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো গবেষণা প্রতিযোগিতা ‘নভিস রিসার্চার কম্পিটিশন ২০২৩’।

বৃহস্পতিবার (৮ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১ নাম্বার সেমিনার কক্ষে গবেষণা ও উচ্চ শিক্ষা ক্লাবের আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

জানা যায়, এতে সাতটি রিচার্জ ফিল্ডের ওপরে মৌখিক প্রেজেন্টেশন নেয়া হয়। এ সময় পরিবেশবিজ্ঞান, গণিত, ম্যানেজমেন্ট স্টাডিজ, জীব প্রযুক্তি- জিন প্রকৌশল ও কৃষি ফিল্ডে দুইজনের একটি করে দল তৈরি করা হয়। প্রতি দলের সদস্যরা আগামী এক বছরের মধ্যে সুপারভাইজারদের তত্ত্বাবধানে কাজ করে  গবেষণাপত্র জমা দিবেন।

এছাড়াও এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের পাঁচজন গবেষক শিক্ষক পাঁচটি গবেষণা ফিল্ডের সুপারভাইজার হিসেবে কাজ করছেন। তারা হলেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীপঙ্কর কুমার, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শামসুল আরেফিন, কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল হক শাহীন, জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শরাফত আলী, এবং   পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মো. রাজীব হোসেন।

এ বিষয়ে গবেষণা ও উচ্চ শিক্ষা ক্লাবের সাধারণ সম্পাদক রিফাত ইসলাম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণার আগ্রহ ব্যাপক, তবে তাদের হাতে কলমে গবেষণা শিখিয়ে দেওয়ার প্ল্যাটফর্ম আমাদের এই একটাই ক্লাব। এবং সেখান থেকে বিশ্ববিদ্যালয়ে এটাই প্রথমবারের মতো গবেষণার শিক্ষার আয়োজন। এই আয়োজন করতে পেরে আমরা ক্লাবের সদস্যরা আনন্দিত।

সংগঠনটির সভাপতি আকিব আদনান সাফিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গবেষণা উচ্চশিক্ষা সম্পর্কিত নির্দেশনা থেকে বঞ্চিত। এক বছর ধরে ক্লাবের মাধ্যমে আমরা এসব নির্দেশনা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রদান করে আসছি।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park