1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
লোহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন ও এমপি মাশরাফি। জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ এর মৃত্যু বার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে নানা কর্মসূচী পালন সাংবাদিক হয়রানি মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে উত্তরায় মানববন্ধন তাপদাহে অতিষ্ঠ নীলফামারীর জনজীবন গোপালগঞ্জের কোটালীপাড়ায় শারীরিক প্রতিবন্ধীর ইজিবাইক রাতের আধারে পুড়িয়ে দিল চিহ্নিত দুর্বৃত্তরা। গোপালগঞ্জের কোটালীপাড়ায় শারীরিক প্রতিবন্ধীর ইজিবাইক রাতের আধারে পুড়িয়ে দিল চিহ্নিত দুর্বৃত্তরা। আল্লাহ্ কে, আপনি কি তাঁর পরিচয় জানেন?দুধরচকী। নড়াইলে প্রচন্ড দাবদাহে ইসতিসকার নামাজ পড়ে বৃষ্টির জন্য কাদলেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ধর্মপাশায় নিখোঁজ এক শিশুর লাশ উদ্ধার ধানের বাম্পার ফলনে, হাওরে কৃষকদের মুখে আনন্দের হাসি

মানবতাবিরোধী অপরাধের পলাতক আসামি গ্রেফতার

  • আপডেট সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ১৪২ বার পঠিত

স্টাফ রিপোর্টার :

দীর্ঘ চার বছর পলাতক থাকার পর মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামি মো. শহর আলীকে (৭৬) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার (২ জুন) সকালে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক মো. ফজলুল হক।

তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় গ্রেফতার মো. শহর আলী ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে কাজ করেছেন। সে সময় তিনি রাজাকার বাহিনীর অন্য সদস্যদের সঙ্গে অপহরণ, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী নানা অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালের ২৩ মে রাতে মো. শহর আলীসহ ১৫ থেকে ১৬ জন সশস্ত্র রাজাকার ও ৫ থেকে ৬ জন পাকিস্তানি আর্মি নিয়ে ফুলপুর থানার মৈশাকান্দা গ্রামে সাধারণ মানুষ ও এলাকার সংখ্যা লঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন করে। সেদিন প্রায় ১০ থেকে ১২টি বাড়িতে লুটপাট ও অগ্নি সংযোগ করে। ১৯৭১ সালের ৪ আগস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে শহর আলীসহ ২০ থেকে ২৫ জন সশস্ত্র রাজাকার পূর্ব ও পশ্চিম বাখাই এলাকার নিরহ মানুষের বাড়িতে লুটপাট করে। একই সঙ্গে ৯ থেকে ১০ জন বাঙালিকে কংশ নদীর শর্চাপুর ঘাটে নিয়ে গিয়ে গুলি করে হত্যা করে।

২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মামলা দায়ের হয়। ২০১৯ সালের ১৯ মার্চ শহর আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে ছিলেন।

র‌্যাবের এই কর্মকর্তা জানান, গোপন সংবাদের ভিত্তিতে গত ৩১ মে গাজীপুরের শ্রীপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এরপর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি মামলায় উল্লেখিত অভিযোগের সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেন।

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে গ্রেফতার এড়াতে বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন তিনি।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park