1. admin@dailyhumanrightsnews24.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জনপ্রতিনিধিরা কারা হবেন ইসলামের আলোকে! প্রেস বিজ্ঞপ্তি লোহাগড়ার ইতনায় শ্রেণিকক্ষে অসুস্থ ১২ শিক্ষার্থী, জ্ঞান হারালেন ৬ জন। ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুঠিয়ায় জুয়েল চেয়ারমন্যান নির্বাচিত বোরহানউদ্দিনে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা টুঙ্গিপাড়ায় বেগম ফজিলাতুন্নেছা মুজিব সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত। জগন্নাথপুরে ছাত্রলীগের উদ্যোগে বিভিন্ন জাতের বৃক্ষ রোপণ সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ পঞ্চগড়ে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন লোহাগড়া পৌর কার্য সহকারী কবির নিজেকে ইঞ্জিনিয়ার দাবি এনিয়ে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ।

কোটালীপাড়ায় সরকারি খাল দখল করে করছে মাছের চাষ, নষ্ট হচ্ছে আবাদিজমি, ধসে পড়ছে ভিটাবাড়ি।

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৫৯ বার পঠিত

 

মোঃ শিহাব উদ্দিন গোপালগঞ্জ :

গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলাধীন তাড়াইল গ্রামের সোনাখালী মৌজায় প্রায় ১০০ বিঘার উপর সরকারি খাল ও আবাদি জমি জোর দখল করে মাছ চাষ করছে এলাকার প্রভাবশালী সুদ ব্যবসায়ী এসকেন্দার ফকির, নির্মল মাঝি, জসিম ফকির, মন্টু ফকির, তুড়ুয়াবাড়ির হরী গুরু সহ আরো অনেকে। সরেজমিনে গেলে জানা যায় এই সকল দুষ্কৃতিকারীদের মদদ দেয় কোটালীপাড়া উপজেলার কিছু প্রভাবশালী নেতারা।এই মাছ চাষের ফলে নষ্ট হচ্ছে আবাদি জমি, ভেঙ্গে পড়ছে পাশ দিয়ে যাওয়া রাস্তার দুই ধার। ঘেরের ভিতরের ভিটা বাড়ির বড় বড় গাছপালা পড়ে যাওয়া সহ ধসে পড়ছে ভিটাবাড়ির মাটি।

এ ব্যপারে ভুক্তভোগী সুশেন বিশ্বাস বলেন, এখানে আমার সাত বিঘা সম্পত্তির ধান নষ্ট হয়ে যাচ্ছে। ওরা সরকারি খাল দখল করে খাল বন্ধ করে দিয়েছে আমরা আগে এখান থেকে মাছ ধরে খেয়েছি শাপলা উঠিয়ে খেয়েছি, এখন আমরা না খেয়ে মরার একটা ব্যবস্থা হয়েছে। আমি ওদের বিরুদ্ধে কিছু বললে ওরা আমাকে কুপিয়ে মেরে ফেলবে। আমরা আমাদের মা মাননীয় প্রধান মন্ত্রীর কাছে এর একটা ব্যবস্থা গ্রহনের আবেদন করছি। তা না হলে আমাদেরকে সে বলুক আমরা দেশ ছেড়ে চলে যাই।
ভুক্তভোগী রঞ্জন বাইন বলেন, আমরা এখান থেকে মাছ ধরে খেতাম, শাপলা উঠাইয়া খেতাম, তাও বন্ধ হয়ে গেছে। এই অবৈধ দখলদারদের কারণে না খেয়ে মরতে বসেছি। অতিদ দ্রুত সরকার যদি দখলদার মুক্ত না করে তাহলে আমরা যাও একটু ফসল ফলিয়ে বেঁচে আছি তাও নষ্ট হয়ে যাচ্ছে।

“মাছের ঘের করা” বন্ধ করার ব্যবস্থা গ্রহন প্রসঙ্গে ভুক্তভোগী সরকারি বঙ্গবন্ধু কলেজের সহযোগী অধ্যাপক আবুল হাসান এলাকাবাসীর পক্ষে কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর, গোপালগঞ্জ বিজ্ঞ জেলা প্রশাসক ও গোপালগঞ্জ জেলা পুলিশ সুপার বরাবর লিখিত দরখাস্ত ২২শে ফেব্রুয়ারী ২০২৪ইং তারিখে প্রদান করেন।
অভিযোগে তিনি বলেন, আমাদের জমি কোটালীপাড়া উপজেলাধীন তারাইল গ্রামের সোনাখালী মৌজার ১৩৪, ৫১৫,৫১২/২,১২০৬,৬৩৮,১৩৫,৮০ নং খতিয়ানের পাশাপাশি ১১ বিঘার সাথে অন্যান্য ১০০ বিঘার উপরে ঘের। আমাদের জমিগুলো একটি খালের পাড়ে হওয়ার কারণে জমি ভেঙ্গে/ধসে প্রচুর ক্ষতি সাধিত হয়েছে। পাশে একটি মেহগুনি গাছের বাগান আছে এর পাড় ধসে গাছও পড়ে গেছে। উক্ত ঘের দখলকারীরা প্রভাবশালী ও বড় সুদের ব্যবসায়ী হওয়ায় কারণে ভয়ে এলাকার মানুষ কথা বলে না। এরা ভূমি দখলকারী আরো অনেক অনৈতিক কাজে জড়িত। আমরা সরকারি চাকুরি করি বিধায় বাড়িতে না থাকায় উক্ত কাজ করার সুযোগ পেয়েছে। উক্ত ভূমি দস্যুদের বিরুদ্ধে তড়িত ব্যবস্থা গ্রহন করে উক্ত জমি উদ্ধারের ব্যবস্থা করিতে সকলের দৃষ্টি আকর্ষণ করেন।
অবৈধ দখলকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহন করে এলাকাবাসীদের প্রতি সুনজর প্রদান করার জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ কামনা করের ভুক্তভোগী এলাকাবাসী

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park