1. admin@dailyhumanrightsnews24.com : admin :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জনপ্রতিনিধিরা কারা হবেন ইসলামের আলোকে! প্রেস বিজ্ঞপ্তি লোহাগড়ার ইতনায় শ্রেণিকক্ষে অসুস্থ ১২ শিক্ষার্থী, জ্ঞান হারালেন ৬ জন। ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুঠিয়ায় জুয়েল চেয়ারমন্যান নির্বাচিত বোরহানউদ্দিনে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা টুঙ্গিপাড়ায় বেগম ফজিলাতুন্নেছা মুজিব সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত। জগন্নাথপুরে ছাত্রলীগের উদ্যোগে বিভিন্ন জাতের বৃক্ষ রোপণ সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ পঞ্চগড়ে উৎসবমুখর পরিবেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন লোহাগড়া পৌর কার্য সহকারী কবির নিজেকে ইঞ্জিনিয়ার দাবি এনিয়ে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ।

জগন্নাথপুরে সোনালী ফসল বোরোধান কাটা শুরু , কৃষক- কৃষাণীর মূখে হাসি

  • আপডেট সময় : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার পঠিত

হুমায়ূন কবীর ফরীদি, স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুরের সর্ববৃহত নলুয়ার হাওর সহ ছোট-বড় সবকটি হাওরে সোনালী ফসল বোরোধান এর বাম্পার ফলন হয়েছে। সোনালী ধানের মৌ মৌ ঘ্রাণ চারদিকে চড়িয়ে পড়েছে। কৃষক -কৃষাণীর মূখে আনন্দের হাসি পুস্পিত হচ্ছে। ইতিমধ্যে কৃষি যন্ত্রের মাধ্যমে আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে এবং ধান কাটার শ্রমিকরাও দলবেঁধে ধান কাটছেন। কৃষক -কৃষাণী সোনালী ফসল বোরো ধান ঘোলায় তুলতে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করছেন।
আজ ১৫ ই এপ্রিল রোজ সোমবার দুপুরে সরেজমিনে ঘুরে দেখা যায় ও জানাযায়, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সর্ববৃহৎ নলুয়ার হাওর সহ ছোট -বড় সবকটি হাওরের জমিতে পাকা সোনালী ও আধপাকা সবুজ ধানের শীষ মোলায়েম বাতাসের তালে তালে দুলছে। এই ধানের মৌ মৌ ঘ্রাণ চারদিকে চড়িয়ে পড়েছে। আর কৃষি যন্ত্র দিয়ে ধানকাটার ঝনঝনানী ও ধান কাটার শ্রমিকদের সুললিত কন্ঠে দলবেঁধে গাওয়া পল্লী গানে হাওরে হাওরে মনোমুগ্ধকর পরিবেশ এর সৃষ্টি হয়েছে। যদিও এখনো পুরোপুরি ধান কাটা শুরু হয়নি। তবে দু/চার দিনের মধ্যে ধান কাটার ধুম পড়বে।
এব্যাপারে কৃষক জলিল,সাহেল,মমিন ও শহীদ সহ একাধিক কৃষক তাদের অভিপ্রায় ব্যাক্ত করতে গিয়ে বলেন, হাওরে ধানের বাম্পার ফলন হয়েছে। গেল বছরের তুলনায় বেশী ফলন হবে বলে তারা আশা করছেন। দু/চার দিনের মধ্যে উপজেলার সবকটি হাওরে ধান কাটার ধুম পড়বে। অনেকে ধান কাটার আধুনিক যন্ত্র হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটাচ্ছেন। মাঝারী ও বর্গাচাষীরা মাড়াই মেশিন ও ধানকাটার শ্রমিক দিয়ে ধান কাটাচ্ছেন। দেশের বিভিন্ন এলাকা থেকে ধানকাটার অনেক শ্রমিক জগন্নাথপুরে এসেছেন ও আসতে শুরু করেছেন। এক প্রশ্নের তারা আরো বলেন, প্রকৃতি -পরিবেশ অনুকূলে থাকলে এবারের বাম্পার ফলন ঘোলায় তোলার আশায় মত্ত। বাদবাকি আল্লাহর ইচ্ছা।
এব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওছার আহমেদ বলেন, উপজেলার নলুয়ার হাওর, মইয়ার হাওর ও পিংলার হাওর সহ সবকটি হাওরের ২৫ হাজার ৩ শত ৮৫ হেক্টর জমি আবাদ করা হয়েছে। এবার সরকারি ভাবে বোরো ধানের উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১ লাখ ২১ হাজার ৮ শত ৪২ মেট্রিকটন। আশা করছি সরকারি উৎপাদন লক্ষমাত্রা অর্জিত হবে। কারন এবার উপজেলার সবকটি হাওরে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। পরিবেশ অনুকূলে থাকলে ইনশাআল্লাহ ধান কৃষক -কৃষাণীর ঘোলায় উঠবে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park